ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গুনাহ থেকে বাঁচার উপায়

প্রকাশনার সময়: ০৪ আগস্ট ২০২২, ১২:০৯

শয়তান আমাদের মন নিয়ন্ত্রণ করে আমাদেরকে গুনাহের গহ্বরে ডুবিয়ে দিতে চায়। আমাদেরকে আল্লাহ থেকে দূরে রাখতে চায়। তাই মনের লাগামকে শক্ত করে ধরতে হবে। তা না হলে যে কোনো সময় গুনাহের অতলে তলিয়ে যেতে পারি।

মৃত্যুর কথা স্মরণ: আমাদের অন্তরে প্রবৃত্তির বাসনা ও গুনাহের কথা আসলেই আল্লাহকে স্মরণ করতে হবে। মৃত্যুর কথা বেশি বেশি স্মরণ করতে হবে। জাহান্নামের শাস্তির কথা মনে আনতে হবে। আল্লাহ বলেন, ‘প্রতিটি জীব মৃত্যুর আস্বাদ গ্রহণ করবে এবং কিয়ামতের দিন তোমাদের পূর্ণমাত্রায় বিনিময় দেয়া হবে। যে ব্যক্তিকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করা হলো এবং জান্নাতে প্রবেশ করা হলো অবশ্যই সে ব্যক্তি সফলকাম হলো, কেননা পার্থিব জীবন ছলনার বস্তু ছাড়া আর কিছুই নয়।’ (সুরা আলে ইমরান: ১৮৫)

তওবা-ইস্তিগফার: মৃত্যুর কথা স্মরণ হওয়ার পরও যদি আপনার মনের অবস্থা পরিবর্তন না হয়, ধরে নিন আপনার মনে শয়তান বাসা বেঁধে নিয়েছে। আপনার মন ইবলিশের দখলে। সে এখন আপনাকে রাজত্ব করছে। মন থেকে শয়তান বিতাড়িত করতে বেশি বেশি তওবা-ইস্তিগফার পড়ুন। মন্দ ও অপবিত্র থেকে অন্তরকে পরিষ্কার ও সফেদ রাখুন। আল্লাহকে স্মরণ করুন এভাবে যে, ‘তিনি আমাকে দেখছেন। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ তোমাদের ওপর পর্যবেক্ষক।’ (সুরা নিসা: ১) অন্তরে লজ্জাবোধ জাগ্রত করা: গুনাহ করার সময় এ কথা চিন্তা করা; কেউ দেখলে কি আমি এমন গুনাহ করতে পারতাম? এভাবে নিজের ভেতরের লজ্জাবোধ জাগ্রত করা। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘তুমি তোমার পরিবারের কোনো প্রভাবশালী সদস্যকে যেমন লজ্জা পাও, আল্লাহকে (কমপক্ষে) তেমন লজ্জা কর।’ (মুসনাদুল বাজ্জার: ৭/৮৯)

জিকির করা: অবসরে জিকিরে থাকার চেষ্টা করা। মহান আল্লাহ এরশাদ করেন, ‘নিশ্চয়ই আসমানসমূহ ও জমিনের সৃষ্টিতে এবং রাত্র ও দিনের আবর্তনে জ্ঞানবানদের জন্য বহু নিদর্শন আছে। যারা আল্লাহকে দণ্ডায়মান, উপবিষ্ট এবং শায়িত অবস্থায় স্মরণ করে থাকে এবং আসমান ও জমিনের সৃষ্টির ব্যাপারে চিন্তা করে (ও বলে) : ‘হে আমাদের প্রতিপালক, তুমি এসব অনর্থক সৃষ্টি করনি, তোমার পবিত্রতা বর্ণনা করছি, সুতরাং আমাদের অগ্নির শাস্তি হতে রক্ষা কর।’ (সুরা আলে ইমরান: ১৯০-১৯১)

লেখক: শিক্ষক, জামিয়া আনওয়ারিয়া মাদরাসা শ্রীপুর, গাজীপুর

নয়া শতাব্দী/ এডি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ