ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আমিরাতে মহানবী (সা.)-এর ভালোবাসায় আন্তর্জাতিক প্রতিযোগিতা

প্রকাশনার সময়: ১৩ জুন ২০২২, ০৯:১৩

মহানবী (সা.)-এর ভালোবাসা ও সম্মানে আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করেছে সংযুক্ত আরব আমিরাত। দ্বিতীয়বারের মতো আয়োজিত ‘ফর দ্য লাভ অব দ্য প্রফেট’ শীর্ষক প্রতিযোগিতায় ১০ লাখ দিরহাম (২৫ লাখ টাকা) পুরস্কার ঘোষণা করা হয়েছে।

তিন বিভাগে প্রতিযোগিতা : আয়োজকরা বলছেন, সিরাত তথা মহানবী (সা.)-এর জীবনী চর্চায় মানুষকে উৎসাহিত করাই এই প্রতিযোগিতার মূল লক্ষ্য। এতে অংশগ্রহণ করতে পারবে আগ্রহী দেশি-বিদেশি সবাই। মহানবী (সা.)-কে নিয়ে রচিত কবিতা, ইসলামি চিত্রাঙ্কন, ক্যালিগ্রাফি এবং ইসলাম ও মুহাম্মদ (সা.)-এর বাণীর মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন বিভাগে তারা অংশগ্রহণ করতে পারবে।

আনুষ্ঠানিক ঘোষণা : ‘আল-বদর ইনেশিয়েটিভ’ আরব আমিরাতের সংস্কৃতি ও যুব উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় প্রতিযোগিতায় সহযোগিতা করছে। সার্বিক সহযোগিতা করছেন ফুজাইরাহের ক্রাউন প্রিন্স। ৬ জুন ফুজাইরাহের ক্রাউন প্রিন্স শেখ মুহাম্মদ বিন হামাদ আলশারকি এক সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণা দেন।

ক্রাউন প্রিন্স বলেছেন, বর্তমানে মহানবী (সা.)-এর জীবনীচর্চা, তার শিক্ষা ও মূল্যবোধ প্রচারে গবেষণা, সাহিত্য ও শৈল্পিক অভিব্যক্তির মতো বহুমুখী উপস্থাপনের ওপর গুরুত্ব অনেক বেশি। রাসুলুল্লাহ (সা.)-এর জীবনী পাঠ, ইসলামের ইতিহাস অধ্যয়ন ও ইসলামের শান্তি-সম্প্রীতির শিক্ষা ধারণে তরুণ প্রজন্মের প্রতি মনোযোগী হতে ফুজাইরার শাসক ও আরব আমিরাতের সুপ্রিম কাউন্সিলের সদস্য শেখ হামাদ বিন মুহাম্মদ আল-শারকির নির্দেশনার কথা তুলে ধরেন তিনি।

স্থানীয় প্রতিযোগীদের প্রতি নির্দেশনা : প্রতিযোগিতাকে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভাগ করা হয়েছে। স্থানীয় পর্যায়ে ৬-১০ বছর বয়সি এবং ১১-১৭ বছর বয়সি স্কুল শিক্ষার্থীরা দুটি পৃথক বিভাগে অংশগ্রহণ করতে পারবে। আর ১৮-২৫ বছর বয়সিরা যুব বিভাগে অংশ নিতে পারবে। আরব আমিরাতে বসবাসরত যেকোনো দেশের নাগরিক স্থানীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

বিভিন্ন দেশের প্রতিযোগীদের প্রতি নির্দেশনা : অন্যদিকে যেকোনো বয়সের যেকোনো দেশের নাগরিক আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতায় অংশ নিতে আগামী ২৫ সেপ্টেম্বরের আগে ‘আল-বদর অ্যাওয়ার্ডস’ ওয়েবসাইটে (www.albdr.ae) রেজিস্টেশন সম্পন্ন করতে হবে। প্রতিযোগিতাবিষয়ক যেকোনো তথ্য ও ঘোষণা সেখানেই পাওয়া যাবে। এ ছাড়া প্রতিযোগীদের ‘অ্যাওয়ার্ডস আল-বদর’র অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট অনুসরণ করতে বলা হয়েছে। সূত্র: আমিরাত নিউজ এজেন্সি ও গালফ নিউজ

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ