ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

সন্তানকে নিরাপদ রাখবেন যে আমল করে

প্রকাশনার সময়: ১২ জুন ২০২২, ০৮:০৬

সন্তান পিতা-মাতার আত্মার ধন। জীবনের অবিচ্ছেদ্য অংশ। বেঁচে থাকার সুন্দর আয়োজন। তাদের জীবনজুড়ে সন্তানই হয়ে ওঠে প্রধান অনুষঙ্গ। সন্তানের সুখ আর শান্তিই তাদের একমাত্র প্রার্থনা। সন্তানের ভালো থাকা, বেঁচে থাকা ও উজ্জ্বল ভবিষ্যৎ বিনির্মাণে পিতা-মাতার চিন্তার শেষ নেই। আপনি একজন পিতা-মাতা হিসেবে সন্তানের ভালো ও সুখের জন্য নিচের আমলগুলো করতে পারেন।

১. এক নজরের দোয়া পড়ুন: নিজেও যখন সন্তানের দিকে তাকিয়ে মুগ্ধ হন তখন ওর মাথায় হাত রেখে দোয়া পড়ুন। রাসুলুল্লাহ (সা.) তাঁর নয়নের মণি হাসান-হুসাইনের জন্য যে দোয়া পড়তেন তা পড়ে নিন। দোয়াটি হলো, ‘আল্লাহুম্মার হাম হুমা, ফা ইন্নি আর হামুহুমা।’ (হে আল্লাহ, আপনি এদের দু’জনের ওপর রহম করুন, কেননা আমিও এদের ভালোবাসি)।’ (বুখারি : ৬০০৩)

সন্তান বাইরে যাওয়ার সময় ও মেহমান ঘরে আসার আগে দোয়া পড়ুন। কারণ শুভাকাঙ্ক্ষীরা সবসময় ‘মাশাল্লাহ’ বলেন না।

২. দোয়া শিক্ষা দিন: সুরা ফাতিহা ও ঘুমের দোয়া শিখিয়ে দিন। বাচ্চারা খুব তাড়াতাড়ি শিখতে পারে। ওরা স্পঞ্জের মতো। যা ঢালবেন তাই শুষে নেবে। এজন্য যথাসম্ভব সুরা ও দোয়াটি শিক্ষা দিন। দোয়াটা আপনার সন্তানকে রাতে নিরাপদ রাখবে ইনশাল্লাহ। আরেকটু বড় হলে আয়াতুল কুরসিও শিক্ষা দিন।

৩. সালাম দিন: ঘুম থেকে উঠে আপনার সন্তান যখন তার রুম থেকে বেরোবে বা বিছানাতেই চোখ মেলবে, সালাম দিন; ‘আসসালামু আলাইকুম’ (আল্লাহ তোমার ওপর শান্তি বর্ষণ করুন)। এটি অত্যন্ত কার্যকরী একটি দোয়া।

৪. ঘরে সালাতের সময় আজান দিন: উম্মুল মুমিনিন আজান দিয়ে সালাত পড়তেন। যদিও মসজিদের দেয়ালই ছিল তার ঘরের দেয়াল। আর আজান দিলে শয়তান পালায়। আপনি আজান দিতে দিতে দেখবেন ওরাও ‘হাইয়া আলাসসলাহ’ আর ‘হাইয়া আলাল ফালাহ’ বলার সময় কানে হাত দিয়ে দুলছে।

৫. ঘরে প্রবেশের সময় বিসমিল্লাহ বলে সালাম দিয়ে ঢুকুন: এতে শয়তান ঘরে প্রবেশ করতে পারবে না। থাকার জন্য অন্য বাসা খুঁজবে। খাওয়ার সময়ও বিসমিল্লাহ বলে খাবার শুরু করুন। শয়তান আপনার ও বাচ্চাদের সঙ্গে খাবে না।

৬. সন্ধ্যার আগে সন্তানদের ঘরমুখী করুন: সূর্য ডোবার আগেই সন্তানদের আগলে ঘরে নিয়ে আসুন। তার অভ্যাসে পরিণত করার চেষ্টা করুন। কেননা মাগরিবের পর শয়তান রাস্তায় ছড়িয়ে পড়ে। আর রাত নামা পর্যন্ত ‘বিসমিল্লাহ’ বলে দরজা বন্ধ রাখুন। বিসমিল্লাহ বলে লাগানো দরজা শয়তান খুলতে পারে না।

৬. স্ত্রীর সঙ্গে একান্তে মিলনে দোয়া পড়ুন: সহবাস করার সময় আল্লাহর নাম নিয়ে মুবাশারাহ করার দোয়া পড়ে নিন। তাতে সন্তান গর্ভে আসার হুকুম থাকলে ওই সন্তানকে শয়তান বেশি উত্ত্যক্ত করতে পারবে না বা তার ওপর প্রভাব ফেলতে পারবে না। দোয়া হলো: ‘বিসমিল্লাহি আল্লাহুম্মা জান্নিবনাশ শায়তানা, ওয়া জান্নিবিশ শায়তানা মা রাজাকতানা।’ অর্থ: ‘হে আল্লাহ! তোমার নামে আরম্ভ করছি। তুমি আমাদের কাছ থেকে শয়তানকে দূরে রাখ। আমাদের যে সন্তান দান করবে (এ মিলনের ফলে) তা থেকেও শয়তানকে দূরে রাখ।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ