ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ধূমপান করলে কি অজু ভাঙবে?

প্রকাশনার সময়: ০৭ এপ্রিল ২০২২, ০৫:৪০

ধূমপান এমন একটি কাজ, যার মাধ্যমে মানুষ নিজ হাতে নিজেকে ধ্বংসের দিকে এগিয়ে নিয়ে চলে। তা ছাড়া এটা অন্যদেরও কষ্টের কারণ। ফকিহরা এজন্য ধূমপানকে মাকরুহ বলেছেন।

এখন কথা হচ্ছে, এতদসত্ত্বেও কেউ যদি ধূমপান করে, তা হলে কি অজু ভাঙবে? বা অজুর কোনো ক্ষতি হবে? স্মরণ রাখা দরকার অজু ভঙ্গের কারণ ৭টি- ১. মল-মূত্রের রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া (ময়লা, পানি, রক্ত, বাতাস বা অন্য কিছু)। ২. মুখের লালার সঙ্গে রক্ত আসা (লালার সামান বা বেশি, কম হলে অজু ভাঙে না)। ৩. হেলান দিয়ে গভীর ঘুম দিলে। ৪. পাগল হওয়া। ৫. মাতাল বা নেশাগ্রস্ত হওয়া। ৬. জ্ঞান হারিয়ে ফেলা। ৭. নামাজে উচ্চ স্বরে হাসা (জানাজার নামাজে নয়)। মূলকথা, শরীর থেকে কোনো নাপাক বের হওয়া বা বের হওয়ার পরিস্থিতি তৈরি হওয়া। ধূমপান দ্বারা শরীর থেকে নাপাক বের হয় না আর বের হওয়ার পরিস্থিতিও তৈরি হয় না। ধূমপানে অপরাধ আছে কিন্তু অজু ভাঙে না।

তবে মুখে বিড়ি-সিগারেটের দুর্গন্ধ নিয়ে মসজিদে যাওয়া যাবে না। সর্বোপরি শরীরের জন্য ক্ষতিকর হওয়ায় এবং অনর্থক কাজ ও অপচয়ের অন্তর্ভুক্ত হওয়ায় ধূমপান বর্জন করা আবশ্যক। (রদ্দুল মুহতার : ১/১৪৪; ফতোয়ায়ে আলমগিরি : ১/১২; ফতোয়ায়ে হক্কানি : ২/৫১৩)

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ