ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

সালাতুল হাজত পড়ব কীভাবে?

প্রকাশনার সময়: ২৩ ডিসেম্বর ২০২১, ০৯:৩৪

মুফতি লুৎফুর রহমান ফরায়েজী, পরিচালক, তালীমুল ইসলাম ইনস্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার, ঢাকা

প্রশ্ন : আমি জানতে চাচ্ছি, সালাতুল হাজাত নামাজ প্রসঙ্গে। মনে করুন একজন মানুষের বৈধ হাজত হচ্ছে ৪টি, এই বৈধ হাজতগুলো পূরণ হওয়ার জন্য সে যদি প্রতিরাতে ঘুমানোর পূর্বে ২ রাকাত সালাতুল হাজতের নামাজ আদায় করে এবং নামাজ শেষ হবার পর এই বৈধ হাজতগুলো পূরণ হওয়ার জন্য দোয়া করে, এইভাবে হাজত পূরণ হওয়ার আগ মুহূর্ত পর্যন্ত প্রতিরাত্রে সালাতুল হাজতের ২ রাকাত নামাজ আদায় করলে কি সহিহ হবে না ভুল হবে?

উত্তর : না। গোনাহ হবে না। এভাবে আদায় করতে পারেন। আবদুল্লাহ ইবনু আবি আওফা (রা.) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন: ‘যে ব্যক্তির আল্লাহতায়ালার কাছে অথবা কোনো আদম সন্তানের কাছে কোনো প্রয়োজন রয়েছে সে যেন প্রথমে উত্তমরূপে ওজু করে, তারপর দুই রাকাআত নামাজ আদায় করে, তারপর আল্লাহতায়ালার প্রশংসা করে এবং রাসুলুল্লাহ (সা.) এর প্রতি দরূদ ও সালাম পাঠ করে, তারপর এ দোয়া পাঠ করে:

অর্থাৎ ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই, তিনি ধৈর্যশীল ও মহামহিম। মহান আরশের মালিক আল্লাহতায়ালা খুবই পবিত্র। সকল প্রশংসা সারাবিশ্বের প্রতিপালক আল্লাহতায়ালার জন্য। (হে আল্লাহ!) আমি তোমার নিকট তোমার রহমত লাভের উপায়সমূহ, তোমার ক্ষমা লাভের কঠিন ওয়াদা, প্রত্যেক ভালো কাজের ঐশ্বর্য এবং সকল খারাপ কাজ হতে নিরাপত্তা চাইছি। হে মহা অনুগ্রহকারী! আমার প্রতিটি অপরাধ ক্ষমা কর, আমার প্রতিটি দুশ্চিন্তা দূর করে দাও এবং যে প্রয়োজন ও চাহিদা তোমার সন্তোষ লাভের কারণ হয় তা পরিপূর্ণ করে দাও।’ (সুনানে তিরমিজি: ৭৪৯)

ইমাম শামী (রহ.) তাজনিছ নামক কিতাবের বরাতে উল্লেখ করেছেন যে, হাজতের নামাজ এশার পর চার রাকাত পড়বে। যার তারতীব হলো, প্রথম রাকাতে সুরা ফাতিহার পর তিনবার আয়াতুল কুরসি পড়বে। তারপর বাকি দুই রাকাতে সুরা ফাতিহার পর সুরা ইখলাস, সুরা ফালাক ও সুরা নাছ একবার করে পড়বে। স্কলাররা বলেন, আমরা এভাবে আমল করে আমাদের জরুরত পূর্ণ হয়েছে। এভাবেও করা যেতে পারে। তবে এ পদ্ধতি হুবহু সুন্নাত নয়।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ