ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সূরা মুলক মুখস্থ করে পুরস্কার পেল ২০ কিশোর-কিশোরী

প্রকাশনার সময়: ০৯ নভেম্বর ২০২১, ১৬:৫৯

টঙ্গীতে সূরা মুলক মুখস্থ করে পুরস্কার পেলেন ২০ কিশোর-কিশোরী। টঙ্গী কলেজ গেট দত্তপাড়া হাসান লেনের আন নূর জামে মসজিদ ও মাদ্রাসা আবু রাফে (রা.) কমপ্লেক্সের উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত শুক্রবার (৫ নভেম্বর) স্কুল পড়ুয়া কিশোর-কিশোরীদের মাঝে সূরা মুলক মুখস্থ প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয়।

প্রতিযোগিতার মূল উদ্যোক্তা হলেন আন নূর জামে মসজিদের খতিব ও মাদ্রাসার পরিচালক মাওলানা আলী হাসান তৈয়ব।

আলী হাসান বলেছেন, হাদিস শরীফে বলা হয়েছে সূরা মূলক জাহান্নামের আগুন থেকে রক্ষা করে। তাই আমাদের সন্তানদের জাহান্নামের আগুন থেকে বাঁচানোর করণীয় হিসেবে সূরা মূলক মুখস্থের কথা বলা হয়েছে। যারা মুখস্থ করবে তাদের জন্য পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।

২ মাস আগে দেওয়া এই ঘোষণার পর প্রায় ৫০ জন সূরা মূলক মুখস্থ করেছে। তবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে ২০ জন কিশোর-কিশোরী। পরবর্তীতে নাম রেজিস্ট্রেশনের মাধ্যমে মাদ্রাসা আবু রাফে (রা.) -এর শিক্ষকদের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়েছে।

কিশোর কিশোরী ছাড়াও উল্লেখযোগ্য সংখ্যক কর্মজীবী মুসল্লিও মুখস্থ করেছেন ফজিলতপূর্ণ সূরাটি। প্রতিযোগিতায় চারজন কিশোরী অংশ নিয়েছেন। তাদের পক্ষে তাদের বাবারা পুরস্কার গ্রহণ করেছেন।

প্রতিযোগিতায় অংশ নেওয়া পুরস্কার বিজয়ী জাবিদ হাসান যাকী নামে একজন কিশোর সূরা মুলক মুখস্থ করার পর সেই উৎসাহে ইতোমধ্যে সূরা রহমান, ওয়াকিয়া, ইয়াসিনসহ সূরা কাহফের শুরু ও শেষ দশ আয়াত মুখস্থ করেছে। সে ইতোমধ্যে পুরো কুরআন মুখস্থের নিয়ত করেছে।

উদ্যোক্তা মাওলানা আলী হাসান তৈয়ব বলেন, আমরা চাই বাংলাদেশে একটি উপমা তৈরি করতে; স্কুলপড়ুয়া মেধাবী ছেলেমেয়েরাও ইনশাআল্লাহ হাফেজ-হাফেজা হবে।

কিশোর-কিশোরীদের সূরা মুলক মুখস্থ প্রতিযোগিতা ছাড়াও আন নূর জামে মসজিদ মসজিদ- মাদ্রাসা কমপ্লেক্স প্রায় সব সময় বিভিন্ন সৃজনশীল কাজের উদ্যোগ গ্রহণ করে থাকে।

এর আগে সিরাত পাঠের উদ্যোগ গ্রহণ করা হয়। এর অধীনে প্রায় ৬০০ মানুষ রাসুল (সা.) এর সিরাতের উপর রচিত রাহীকুল মাখতুম কিতাবটি কিনেছেন। পড়েছেন প্রায় হাজারের উপরে মানুষ।

এছাড়া রমজানে স্কুল পড়ুয়া কোমলমতি শিশুদের কুরআনমুখী করতে বিশেষ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এর মধ্যে থাকে যারা রমজানে কুরআন শরীফ খতম করতে পারবে তাদের জন্য পুরস্কারের ব্যবস্থা।

মসজিদটি শিশুদের জন্য সবসময় উন্মুক্ত থাকে। এতে প্রায় প্রতি ওয়াক্তের নামাজে দুই, আড়াই কাতারের মত শিশু অংশগ্রহণ করে।

মসজিদ কেন্দ্রিক মক্তবে প্রতিদিন দেড় শতাধিক কোমলমতি শিশু পড়াশোনা করে। এছাড়াও বাদ এশা ৫০ জনের মত মধ্য বয়স্ক মানুষ কুরআন পড়েন।

মসজিদটির ইমাম মাওলানা আলী হাসান তৈয়ব প্রতিদিন বাদ ফজর মুসল্লীদের একটি করে হাদিস পড়ে শোনান। প্রায় ৫ ওয়াক্তই বিভিন্ন আমল চালু থাকে টঙ্গী কলেজ গেট দত্তপাড়া হাসান লেনের আন নূর জামে মসজিদে।

মসজিদের খতিব একইসঙ্গে সাংবাদিক ও সৃজনশীল লেখক হওয়ায় এধরনের সৃজনশীল উপকারী উদ্যোগ নিয়ে ইতোমধ্যে বোদ্ধা ও শিক্ষিত অভিভাবকমহলে প্রশংসিত হয়েছেন।

জুমার নামাজে সংক্ষিপ্ততম সময়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কমপ্লেক্সটির মুতাওয়াল্লি আলহাজ্ব আব্দুল বারী, সেক্রেটারি আলহাজ্ব মোস্তফা কামাল ও সহ-সভাপতি প্রফেসর হারুন। সার্বিক সহযোগিতায় ছিলেন মসজিদ ও মাদ্রাসার স্টাফবৃন্দ।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ