ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইউসুফ (আ.) যেভাবে জুলায়খার জাল থেকে বের হন

প্রকাশনার সময়: ০৮ অক্টোবর ২০২১, ১০:০৭

হজরত ইউসুফ (আ.) ছিলেন একজন প্রসিদ্ধ নবী ও ব্যক্তিত্ববান পুরুষ। অত্যাধিক সৌন্দর্যের অধিকারী। মিসরের বাদশা আজিজের স্ত্রী জুলাইখা ইউসুফ (আ.) এর ব্যক্তিত্ব ও সৌন্দর্যে মুগ্ধ হলেন। তাকে প্রেমের প্রলোভন দেখালেন। মনোষ্কামনা পোষণের জন্য প্রলুব্ধ করেন। প্রাসাদের ভেতরে নিভৃতকক্ষে তাকে আহ্বান জানান। খানিকটা বাধ্য করার মতো উপক্রম। চূড়ান্ত ইমানি পরীক্ষায় অবতীর্ণ হজরত ইউসুফ (আ.)। এ মর্মে এরশাদ হয়েছে, ‘আর সে যে মহিলার ঘরে ছিল, ওই মহিলা তাকে ফুঁসলাতে লাগলো এবং দরজাসমূহ বন্ধ করে দিল। মহিলা বলল, শুন! তোমাকে বলছি, এদিকে আস! সে বলল, আল্লাহ রক্ষা করুন; তোমার স্বামী আমার মালিক। তিনি আমাকে সযত্নে থাকতে দিয়েছেন। নিশ্চয় সীমালঙ্ঘনকারীরা সফল হয় না।’ (সূরা ইউসুফ : ২৩)

আল্লাহ তাঁর ইজ্জত-আব্রু ও চারিত্রিক নিষ্কলুষতা অক্ষুণ্ণ রাখবেন। কেননা তিনি ছিলেন আল্লাহর মনোনীত নবী। নবুওয়াতের নূর আল্লাহপাক তার মধ্যে আমানত রেখেছিলেন। ওই নূর তার অন্যায় কাজের বাধা হয়ে দাঁড়িয়েছিল, বিধায় তার পক্ষে অশ্লীল-অপকর্ম তথা ব্যভিচার করা সম্ভব হয়নি। এভাবেই আল্লাহ রাব্বুল আলামিন হজরত ইউসুফ (আ.) কে রক্ষা করেছিলেন এবং নিষ্কলুষ ও সচ্চরিত্রবান পুরুষ হিসাবে খ্যাতি লাভ করেন। এরশাদ হয়েছে, ‘নিশ্চয় মহিলা তার বিষয়ে চিন্তা করেছিল এবং সেও মহিলার বিষয়ে চিন্তা করত। যদি না সে স্বীয় পালনকর্তার মহিমা অবলোকন করত। এমনিভাবে হয়েছে, যাতে আমি তার কাছ থেকে মন্দ বিষয় ও নির্লজ্জ বিষয় সরিয়ে দেই। নিশ্চয় সে আমার মনোনীত বান্দাদের একজন।’ (সূরা ইউসুফ : ২৪)

এ ব্যাপারে প্রখ্যাত মুফাসসির সুদ্দি (রহ.) বলেছেন, ইউসুফ (আ.) সেই মুহূর্তে একটি গায়েবি আওয়াজ শুনলেন। আওয়াজটি এই, হে ইউসুফ! যতক্ষণ তুমি এ কর্মে লিপ্ত হবে না ততক্ষণ তোমার অবস্থা সে পাখির ন্যায় যে আকাশে উড়ে বেড়ায় এবং তাকে কেউ ধরতে পারে না। কিন্তু যখন তুমি এ কর্মে লিপ্ত হবে তখন তোমার অবস্থা সেই পাখির ন্যায় হয়ে যাবে যে মৃত অবস্থায় মাটিতে পড়ে থাকে। এ কর্মে লিপ্ত হওয়ার পূর্বে তোমার অবস্থা সে বেয়াড়া গরুর ন্যায় যে কারো নিয়ন্ত্রণে আসে না। আর এ অপকর্মে লিপ্ত হওয়ার পর তোমার অবস্থা সে গরুর ন্যায় হবে যে মৃত অবস্থায় মাটিতে পড়ে থাকে এবং পিঁপিলিকারা তার অঙ্গপ্রত্যঙ্গে প্রবেশ করে।

এরপর হজরত ইয়াকুব (আ.) কে তিনি দেখতে পান। মুজাহিদ (রহ.) একটি বর্ণনায় হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) এর কথার উদ্ধৃতি দিয়েছেন যে, ওই মুহূর্তে হজরত জিবরাইল (আ.) অবতরণ করেছিলেন এবং দাঁত দিয়ে আঙ্গুল চেপে রেখেছিলেন। মুহাম্মদ ইবনে কাব কারজি বলেছেন, হজরত ইউসুফ (আ.) তখন ওপরের দিকে দৃষ্টিপাত করে দেখলেন দেয়ালে লেখা রয়েছে কোরআন মজিদের নিন্মোক্ত আয়াত, ‘তোমরা ব্যভিচারের কাছেও যেও না। নিশ্চয় এটা অশ্লীল কাজ এবং মন্দ পথ।’ (সূরা বনি ইসরাইল : ৩২)

আতিয়া (রহ.) হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) এর একথার উদ্ধৃতি দিয়েছেন যে, হজরত ইউসুফ (আ.) সেখানে ফেরেশতার আকৃতি দেখেছিলেন ওই দৃশ্যকেই আলোচ্য আয়াতে ‘বুরহান’ বলা হয়েছে।

হজরত ইমাম জয়নুল আবেদিন ইবনে ইমাম হুসাইনের কথার উদ্ধৃতি দেয়া হয়েছে যে, ওই গৃহে একটি মূর্তি ছিল। জুলাইখা ওই মূর্তির ওপর আবরণ রাখতে গিয়েছিল, তখন হজরত ইউসুফ (আ.) জিজ্ঞাসা করলেন, তুমি এমনটি কেন করলে? সে বললো আমার লজ্জা লাগলো যে মূর্তিটি দেখবে। তখন হজরত ইউসুফ (আ.) তাকে বললেন, তুমি এমন বস্তু থেকে লজ্জাবোধ করছো যা কোনো কিছু শোনে না, দেখে না, এমনকি কিছু বুঝেও না। ‘এমতাবস্থায়ও আমার প্রতিপালক থেকে আমার লজ্জাবোধ করা উচিত’ একথা বলেই তিনি সেখান থেকে পলায়ন করলেন। এই ছিল হজরত ইউসুফের সামনে তুলে ধরা আল্লাহর নবুওয়াতি নিদর্শন।

হজরত ইউসুফ (আ.) সাতটি কক্ষের মধ্যে সপ্তম কক্ষে ছিলেন। তিনি আল্লাহর ভয়ে যখন সেখান থেকে পলায়ন করলেন তখন আল্লাহপাকের বিশেষ কুদরত ও রহমতে প্রত্যেকটি দরজার বন্ধ তালা আপনাআপনি খুলে গেল। এতে নিঃসন্দেহে আল্লাহপাকের বিশেষ কুদরতের বহিঃপ্রকাশ ঘটেছে। এটি ছিল হজরত ইউসুফ (আ.) এর মোজেজা।

যারা আল্লাহর প্রিয় এবং মনোনীত বান্দা এবং বিশেষত যাদেরকে আল্লাহপাক নবুওয়াতের জন্য মনোনীত করেন তাদের চরিত্র মহিমা অক্ষুণœ থাকবেÑএটিই স্বাভাবিক। তাদেরকে যে কোনো প্রকার পাপকার্যের সংস্পর্শ থেকেও দূরে রাখার ব্যবস্থা করেন মহান আল্লাহ তায়ালা। হজরত ইউসুফ (আ.) এর ব্যাপারেও তাই হয়েছিল।

পবিত্র কোরআনের এ ঘোষণা দ্বারা এ কথা স্পষ্টভাবে প্রমাণিত হয় যে, হজরত ইউসুফ (আ.) আদৌ মন্দ কাজের দিকে সামান্যতম ইচ্ছাও করেননি। তিনি বরাবরই ছিলেন আদর্শের আঁধার। মন্দ কাজ তার দিকে এসেছিল বটে, তিনি আল্লাহর আশ্রয় গ্রহণ করে আত্মরক্ষা করেছেন। তিনি ছিলেন নিষ্পাপ, তার চরিত্র মহিমা ছিল অক্ষুণ্ণ।

নায়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ