ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
আপনার ? জিজ্ঞাসা

ওসিয়ত পূরণের আগেই বাবা মারা গেলে...

প্রকাশনার সময়: ১৪ অক্টোবর ২০২৪, ০৯:০৭

প্রশ্ন: আমার বাবা ছিলেন খুবই সৎ ও নেককার একজন মানুষ। তবে আর্থিকভাবে ছিলেন অসচ্ছল। বাবার একজন ঘনিষ্ঠ বন্ধু ছিলেন অনেক জমিজমার মালিক। বাবা জীবনে তার অনেক উপকার করেছেন। এজন্য তিনি সব সময় বাবার প্রশংসা করতেন।

একবার এক ঘটনায় তিনি বাবার ওপর খুশি হয়ে বাবার সামনেই নিজের ছেলেদেরকে ডেকে বলেন, ‘আমি ওসিয়ত করছি, আমার মৃত্যুর পর আমার অমুক জমিটি তোমরা আমার এ বন্ধুকে দিয়ে দেবে।’ এর কয়েকদিন পর এক সড়ক দুর্ঘটনায় আমার বাবা ইন্তেকাল করেন। আর বাবার সেই বন্ধু আগে থেকেই বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন। বাবার মৃত্যুর প্রায় মাসখানেক পর তিনিও ইন্তেকাল করেন।

সম্প্রতি বাবার বন্ধুর সন্তানরা তাদের পৈতৃক সম্পত্তি বণ্টন করছেন। বিষয়টি জানতে পেরে আমার বড় ভাই তাদেরকে সেই ওসিয়তের কথা স্মরণ করিয়ে দিয়ে জমিটি আমাদেরকে দিয়ে দেয়ার জন্য বললে তারা বলেন, ‘বাবা জমিটি আপনাদের জন্য ওসিয়ত করেননি, যার জন্য ওসিয়ত করেছেন তিনি তো এখন জীবিত নেই। অতএব, আপনারা তা নেয়ার অধিকার রাখেন না।

জানার বিষয় হলো, জমিটির প্রকৃত হকদার এখন কে? ওসিয়তকৃত ব্যক্তির উত্তরাধিকারী হিসেবে আমরা কি জমিটির প্রকৃত হকদার নই?

আব্দুল্লাহ— কেরাণীগঞ্জ, ঢাকা

উত্তর: প্রশ্নের বর্ণনামতে, আপনার বাবা যেহেতু ওসিয়তকারীর আগেই মারা গেছেন। তাই উক্ত ওসিয়তটি বাতিল হয়ে গেছে। সুতরাং এ ওসিয়তের ভিত্তিতে আপনারা কোনো কিছু দাবি করতে পারবেন না।

শরহু মুখতাসারিত তাহাবী ৪/১৬১; আলহাবিল কুদসী ২/৪৬৯; বাদায়েউস সানায়ে ৬/৫১৫; তাবয়ীনুল হাকায়েক ৭/৪১৭; আদ্দুররুর মুখতার ৬/৬৯৩

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ