ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

কর্মহীনতা তাওয়াক্কুল নয়

প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২৪, ২০:৩৫

তাওয়াক্কুল বা আল্লাহর ওপর ভরসা অন্তরের বিষয়। কাজকর্মের সঙ্গে এর সম্পর্ক নেই। ভালো-মন্দ আল্লাহর হাতে। দুনিয়া ও আখিরাতের সফলতা অর্জনের জন্য তিনি যে পথ ও পন্থা নির্ধারণ করে দিয়েছেন তা আমাকে অবলম্বন করতে হবে। ভালো অর্জনের জন্য এবং মন্দ থেকে বাঁচার জন্য তাঁর নির্দেশিত পথেই আমাকে চলতে হবে। দুনিয়া ও আখিরাত উভয় ক্ষেত্রেই একথা সত্য।

কর্মহীন বসে থাকার কথা তিনি বলেননি। না দুনিয়ার ব্যাপারে না আখিরাতের ব্যাপারে। ইসলাম কখনো বলে না, আখিরাতে আল্লাহই নাজাত দেবেন। তাই কোনো কাজকর্ম করতে হবে না। বরং গুরুত্বের সঙ্গে সব হুকুম-আহকামের পাবন্দি করতে বলেছে।

নবীজী (সা.)-এর চেয়ে আল্লাহ পাকের ওপর অধিক ভরসাকারী আর কে আছে? তাঁর পর সাহাবায়ে কেরাম! কিন্তু তাঁরা আখিরাতের মুক্তি ও সফলতা অর্জনের জন্য পুরো জীবন আল্লাহর বিধান মোতাবেক চলেছেন। নামাজ পড়েছেন, রোজা রেখেছেন, জাকাত দিয়েছেন, হজ করেছেন, দান-খয়রাত করেছেন এবং আল্লাহর সব বিধান পালন করেছেন। তবে এসবের পেছনে তাঁদের বিশ্বাস ছিল, এগুলোই আমাকে মুক্তি দেবে না। মুক্তি দেবেন আল্লাহ তায়ালা। তাঁর রহমতের ওপরই আমাদের ভরসা। আমি শুধু চেষ্টা করছি।

এ চেষ্টা তাঁরই আনুগত্য, তাঁর নিকট থেকে মুক্তি লাভের আকুতি। আশা একটাই, তিনি আমাকে নাজাত দেবেন। ঠিক দুনিয়ার বিষয়েও মুমিনের ভরসা থাকবে আল্লাহর ওপর। কোরআনের ভাষায়, সালাত সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড়ো এবং আল্লাহর অনুগ্রহ সন্ধান করো। ... (সুরা জুমআ: ১০)

আল্লাহ তায়ালা আদেশ করেছেন তাওয়াক্কুল করার, আবার তিনিই আদেশ করেছেন, নামাজ শেষে ভূপৃষ্ঠে ছড়িয়ে পড়ার, আল্লাহর ফজল অন্বেষণ করার। এর তাৎপর্য হলো মানুষ তার সাধ্য অনুযায়ী কাজ করবে, কিন্তু বিশ্বাস থাকবে আল্লাহর ফয়সালার ওপর। আমার অঙ্গ-প্রত্যঙ্গ কর্ম ও উপকরণে, আর অন্তর আল্লাহর সঙ্গে। অঙ্গ-প্রত্যঙ্গের মাধ্যমে কর্মক্ষেত্রে কর্ম করছি আর অন্তরে ভরসা আল্লাহর ওপর পোষণ করছি।

হাদিস শরিফে আছে, ‘বিচক্ষণ ওই ব্যক্তি যে নিজের কর্মের হিসাব নেয় এবং মৃত্যুর পরের জন্য আমল করে। পক্ষান্তরে অক্ষম ওই ব্যক্তি যে প্রবৃত্তির অনুসারী কিন্তু আল্লাহ তায়ালা সম্পর্কে অলীক আশা পোষণ করে। (সুনানে তিরমিজি: ২৪৫৯; সুনানে ইবনে মাজাহ: ৪২৬০)

লেখক: শিক্ষক বাইতুল আকরাম মসজিদ ও মাদ্রাসা কমপ্লেক্স টঙ্গী, গাজীপুর।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ