ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার শ্রেষ্ঠ পদ্ধতি সাইয়্যেদুল ইস্তিগফার

প্রকাশনার সময়: ০৯ নভেম্বর ২০২৩, ০৮:২৯ | আপডেট: ০৯ নভেম্বর ২০২৩, ০৮:৩২

আল্লাহ তায়ালা হলেন সমস্ত পৃথিবীর সৃষ্টিকর্তা। তিনি তার বান্দাদের জানা অজানা প্রকাশ্য ও গোপন সব বিষয়ে জানেন ও শোনেন। তিনি জানতেন তার সৃষ্টিকুলের কী কী সমস্যা পৃথিবীতে হতে পারে। সেজন্য তিনি তার শ্রেষ্ঠ উপহার আল কোরআন ও মুহাম্মদ (সা.)-এর মাধ্যমে সব সমস্যার সমাধানের পথও জানিয়ে দিয়েছেন। তিনি সব কিছুর সমাধান দিয়েছেন এ দুই মাধ্যমেই।

আল্লাহ তায়ালা জানতেন যে তার বান্দারা পাপ কাজে লিপ্ত হবে। কিন্তু পাপ হয়ে যাওয়ার পরে তারা কি করবে? এজন্য তিনি ব্যবস্থা রেখেছেন তওবা তথা ক্ষমা চাওয়ার। পাপ সংঘটিত হওয়ার পরপরই অনুতপ্ত হয়ে ক্ষমা চাইলে আল্লাহ তায়ালা অনেক বেশি খুশি হন।

ক্ষমা চাওয়ার শ্রেষ্ঠ পদ্ধতি ও পথ হচ্ছে সাইয়্যেদুল ইস্তিগফার। যদি সাইয়্যেদুল ইস্তিগফারকে ওষুধের কাতারে কল্পনা করি তাহলে এটা হবে অ্যান্টিবায়োটিক ওষুধ। অ্যান্টিবায়োটিক ওষুধ শুধু একটা রোগ সারায় না বরং শরীরের সব ব্যাকটেরিয়ার প্রতিষেধক হিসেবে কাজ হয়। সাইয়্যেদুল ইস্তিগফারও তেমনই এটারও অনেক বেশি ফজিলত রয়েছে।

যেমন— নবী করিম মুহাম্মদ (সা.) ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি সুদৃঢ় বিশ্বাসের সঙ্গে সকালে সাইয়্যেদুল ইস্তিগফার পাঠ করে, অতঃপর সে যদি সন্ধ্যা হওয়ার আগে মারা যায় তবে সে জান্নাতে প্রবেশ করবে। আর যে ব্যক্তি সুদৃঢ় বিশ্বাসের সঙ্গে সন্ধ্যায় সাইয়্যেদুল ইস্তিগফার পড়ে এবং সে যদি সকাল হওয়ার আগে মারা যায়, তবে জান্নাতে প্রবেশ করবে।

সাইয়্যেদুল ইস্তিগফার হলো: ‘আল্লাহুম্মা আন্তা রব্বি, লা ইলাহা ইল্লা আন্তা; খ্বলাকতানি ওয়া আনা আবদুকা, ওয়া আনা আলা আহদিকা ওয়া ওয়াদিকা মাসতাতাতু, আউজুবিকা মিন শাররি মা ছনাতু, আবুউ লাকা বিনিমাতিকা আলাইয়া, ওয়া আবুউ লাকা বিজাম্বি; ফাগফির লি, ফা ইন্নাহু লা ইয়াগফিরুজ-জুনুবা ইল্লা আন্তা।’

অর্থ: ‘হে আল্লাহ! আপনি আমার প্রভু, আপনি ছাড়া কোনো ইলাহ বা মাবুদ নেই; আপনিই আমাকে সৃষ্টি করেছেন এবং আমি আপনারই গোলাম, আর আমি আছি আপনার প্রতিশ্রুতি ও অঙ্গীকারের ওপর আমার সাধ্যমতো; আমি আপনার কাছে পানাহ ও আশ্রয় চাই আমার অনাসৃষ্টির অকল্যাণ এবং অপকার ও ক্ষতি হতে। আমি স্বীকার করছি আমার প্রতি আপনার সব নিয়ামত, আরও স্বীকার করছি আপনার সমীপে আমার সকল অপরাধ; সুতরাং আমাকে ক্ষমা করে দিন, আর অবশ্যই আপনি ছাড়া ক্ষমা করার আর কেউ নেই। (বুখারি: ৬৩২৩)।

নয়া শতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ