ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাসুল (সা.)-এর জিকির

প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫৫

রাসুল (সা.) বেশি বেশি আল্লাহ তায়ালার জিকির করতেন। মুসলিম জাতির প্রধান শিক্ষক তাদের নবী (সা.)-এর ইবাদত এবং আল্লাহ তায়ালার সঙ্গে তাঁর অন্তরের যোগাযোগ ছিল সুদৃঢ়। তাঁর জীবনের পূর্বাপর সকল গুনাহ ক্ষমা করে দেয়া হয়েছিল। এরপরও তিনি আল্লাহর প্রশংসা, তাঁর শুকরিয়া জ্ঞাপন, এস্তেগফার ব্যতীত এক মুহূর্ত সময়ও অতিবাহিত করতেন না।

তিনি ছিলেন শুকরগুজার বান্দা এবং শুকরিয়া জ্ঞাপনকারী ও আল্লাহ তায়ালার প্রশংসাকারী রাসুল। তিনি তাঁর প্রভুর মর্যাদা সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করেই তাঁর প্রশংসা করতেন, করতেন তাঁর সমীপে প্রার্থনা, তাঁরই দিকে প্রত্যাবর্তন করতেন। নিজের সময়ের মূল্য সম্পর্কে বুঝতেন বলেই তিনি তা থেকে উপকৃত হতে পেরেছিলেন, আর সে সময়কে তিনি আল্লাহর অনুসরণ ও তাঁর ইবাদাতে কাটানোতেই ছিলেন সচেষ্ট।

আয়েশা (রা.) আনহা বলেন, ‘রাসুল (সা.) সর্বদা আল্লাহ তায়ালার জিকির করতেন।’ (মুসলিম: ৩৭৩)

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমরা রাসুল (সা.)-কে এক বৈঠকে ১০০ বার এ দোয়া পড়তে শুনেছি— উচ্চারণ: ‘রাব্বিগ্ ফিরলি ওয়া তুব আলাইয়্যা ইন্নাকা আংতাত তাওয়্যাবুর রাহিম’। অর্থাৎ ‘হে আল্লাহ! তুমি আমাকে ক্ষমা করো ও আমার তাওবাকে কবুল করে নাও, নিশ্চয়ই তুমি দয়ালু ও তাওবা কবুলকারী’। (আবু দাউদ: ১৫১৬)

আবু হুরাইরা (রা.) বলেন, আমি রাসুল (সা.)-কে বলতে শুনেছি তিনি বলেন, ‘আল্লাহর শপথ আমি প্রতিদিন ৭০ এর অধিকবার আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা ও তাওবা করে থাকি।’ (বুখারি: ৬৩০৭)

ইবনে উমর (রা.) বলেন, ‘আমরা রাসুল (সা.)-এর এক বৈঠকে ১০০ বার এ দোয়া পড়তে শুনেছি— উচ্চারণ: ‘রাব্বিগ্ ফিরলি ওয়া তুব আলাইয়্যা ইন্নাকা আংতাত তাওয়্যাবুর রাহিম’। অর্থাৎ ‘হে আল্লাহ! তুমি আমাকে ক্ষমা করো এবং আমার তাওবাকে কবুল করে নাও, নিশ্চয়ই তুমি দয়ালু ও তাওবা কবুলকারী’। (আবু দাউদ: ১৫১৬)

মুসলিম জননী উম্মে সালামাহ (রা.) বলেন, তিনি রাসুল (সা.)-এর কাছে থাকাকালে এ দোয়াটি বেশি বেশি পাঠ করতেন— উচ্চারণ: ইয়া মুকাল্লিবাল কুলুবি সাব্বিত কালবি আলা দ্বিনিকা। অর্থাৎ ‘হে অন্তর পরিবর্তনকারী! তুমি আমার অন্তরকে তোমার দ্বীনের ওপর প্রতিষ্ঠিত রাখ’। (তিরমিজি: ২১৪০)

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ