ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাসুলুল্লাহ (সা.) এর অসুস্থতা

প্রকাশনার সময়: ২৮ আগস্ট ২০২১, ১০:৪৯

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জ্বরের প্রকোপ ছিল খুবই বেশি। সাধারণ মানুষের চেয়েও অনেক বেশি কষ্ট ও যন্ত্রণা ভোগ করছিলেন তিনি। কিন্তু আল্লাহর মহান পুরস্কারের আবেগে এ যন্ত্রণা ও কষ্ট প্রশান্তভাবে সহ্য করছিলেন তিনি। আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রা) বলেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন অসুস্থ ছিলেন তখন আমি তার নিকট গিয়ে তাকে আমার হাত দিয়ে স্পর্শ করে বললাম: হে আল্লাহর রাসুল, আপনি তো প্রচ-ভাবে অসুস্থ। তিনি বললেন, হ্যাঁ। তোমাদের দু’জন মানুষের যে পরিমাণ জ্বর-যন্ত্রণা বা কষ্টভোগ করো আমি একাই সে পরিমাণ কষ্টভোগ করছি। আমি বললাম: তা কি এজন্য যে, আপনার জন্য দ্বিগুণ সাওয়াব রয়েছে? তিনি বললেন: হ্যাঁ। অতঃপর তিনি বলেন: যে কোনো মুসলিম যদি কোনো অসুস্থতা বা অন্য কোনো কষ্টে আক্রান্ত হয় তবে আল্লাহ তাদ্বারা তার পাপগুলি ঝরিয়ে দেন যেমন বৃক্ষ তার পাতা ঝরিয়ে দেয়।’ (বুখারী, আস-সহীহ ৫/২১৩৮; ২১৩৯, ২১৪৩, ২১৪৫; মুসলিম, আস-সহীহ ৪/১৯৯১।)

অন্য হাদিসে আয়েশার (রা) বলেন: ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমার গলা ও বুকের মাঝে মৃত্যুবরণ করেন, আর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর পরে আমি কারো মৃত্যুর কাঠিন্য অপছন্দ করি না।’ (বুখারী, আস-সহীহ ৪/১৬১৩, ১৬১৫)

অন্য বর্ণনায় তিনি বলেন: ‘এরপর কারো কম কষ্টের মৃত্যুকে আমি প্রশংসনীয় কিছু মনে করি না।’ (শামী, মুহাম্মাদ ইবনু ইউসূফ, আস-সীরাহ আস-শামীয়াহ ১২/২৪০৩)

দিপ্রহরের পূর্বে তিনি তার স্ত্রী আয়েশার (রা) কোলে মাথা রেখে শুয়ে ছিলেন। আয়েশা (রা) বলেন: ‘আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে কোলে নিয়ে বসে ছিলাম, এমতাবস্থায় আমার ভাই আব্দুর রাহমান আসল। তার হাতে একটি মেসওয়াক ছিল। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মেসওয়াকটির দিকে তাকাচ্ছিলেন। আমি বুঝলাম যে তিনি মেসওয়াক করতে চাচ্ছেন। আমি বললাম, আমি কী মেসওয়াকটি আপনার জন্য নেব? তিনি ইশারা করে বললেন, হ্যাঁ। তখন আমি সেটি নিয়ে তাকে দিলাম। কিন্তু সেটি তার জন্য শক্ত ছিল। আমি বললাম, আমি কি নরম করে দিব? তিনি মাথা নেড়ে সম্মতি দিলেন। তখন আমি তা নরম করে দিলাম এবং তিনি তা মুখে বুলালেন। তার সামনে একটি পাত্রে পানি ছিল। তিনি পানির মধ্যে দু’হাত প্রবেশ করিয়ে আর্দ্র হস্তদ্বয় দ্বারা তার কপাল মুছছিলেন এবং বলছিলেন: লা ইলাহা ইল্লাল্লাহ, মৃত্যুর অনেক যন্ত্রণা আছে। এরপর তিনি তার হাত উঠিয়ে বলতে লাগলেন: সর্বোচ্চ সাথীদের মধ্যে। হে আল্লাহ, আমাকে ক্ষমা করুন এবং আমাকে সর্বোচ্চ সাথীদের সঙ্গে রাখুন। এরূপ বলতে বলতে তিনি ইন্তেকাল করেন এবং তার হাতটি নেমে যায়।’ (বুখারী, আস-সহীহ ৪/১৬১৬; মুসলিম, আস-সহীহ ৪/১৭২১।)

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ