ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মসজিদে আজান শুনে ইফতার করা যাবে কি?

প্রকাশনার সময়: ১১ এপ্রিল ২০২৩, ১৮:০৬ | আপডেট: ১১ এপ্রিল ২০২৩, ১৮:০৮

ইফতার করার জন্য আজান শোনা শর্ত নয়। ইফতারের জন্য আজান দেওয়া বা শোনা কোনোটাই শর্ত নয়। এ ব্যাপারে রাসুল (সা.) বলেছেন, যখন সূর্যাস্ত যাবে এবং রাতের আগমন ঘটবে আর দিবস প্রস্থান করবে তখন রোজাদার ব্যক্তি রোজা ভঙ্গ করবেন। সেটা যে কোনোভাবেই আমরা নির্ধারণ করতে পারি। নবীজি (সা.) বলেন, ‘যখন রাত সেদিক থেকে ঘনিয়ে আসে ও দিন এদিক থেকে চলে যায় এবং সূর্য ডুবে যায়, তখন রোজাদার ইফতার করবে (বুখারি, সাওম অধ্যায়, হাদিস: ১৮৩০)

আজান শুনে করা যাবে আবার টাইমিং দেখে করা যাবে আবার বাহ্যিক দৃষ্টির মাধ্যমেও হতে পারে। তাই এখানে আজান শর্ত নয়। কাছের মসজিদ বা দূরের মসজিদ নিয়ে দ্বিধায় ভুগতে হবে না। তবে চাইলে কেউ মসজিদের আজান শুনেও করতে পারে। তবে যদি শিউর হওয়া যায়, মসজিদের আজান দিতে কিছু সময় দেরি হয় তাহলে আগে সময় মতো করে নেওয়া যাবে।

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘হাদিসে কুদসিতে মহান আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘আমার বান্দাদের মধ্যে তারা আমার বেশি প্রিয়, যারা দ্রুত ইফতার করে (তিরমিজি, আলফিয়্যাতুল হাদিস: ৫৬০)

আরেক হাদিসে আছে, সাহল ইবনে সাআদ (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যত দিন লোকেরা ওয়াক্ত হওয়ামাত্র ইফতার করবে, তত দিন তারা কল্যাণের ওপর থাকবে (বুখারি, সাওম অধ্যায়, হাদিস: ১৮৩৩)।’

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ