ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ওমরা করতে সাইকেল চালিয়ে ২ বছরে মক্কায় নাইজেরিয়ান তরুণ

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২২, ১৮:৩৫

নবীজি (সা.)-এর রওজা জিয়ারত করতে সাইকেল চালিয়ে সৌদি আরবে পৌঁছেছেন নাইজেরিয়ার এক তরুণ। সাইকেল চালিয়ে সৌদি আরবে পৌঁছাতে তার সময় লেগেছে দুই বছর।

তরুণের নাম আলিয়ান আব্দুল্লাহ বালা। তিনি ৮ ডিসেম্বর জেদ্দায় পৌঁছান। এসময় নাইজেরিয়ার রাষ্ট্রদূত ইয়াহইয়া লাওয়ালের পক্ষ থেকে জেদ্দায় কনস্যুলেট জেনারেলের কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা জানান।

রাষ্ট্রদূত লাওয়াল বলেছেন, ‘তাকে সম্ভাব্য সবধরনের কনস্যুলার সহায়তা, নির্দেশনা এবং উৎসাহ দেওয়া হয়েছে। সাইকেলে করে পবিত্র শহর মক্কা ও মদিনায় তার ওমরা যাত্রার সব সুবিধাজনক ব্যবস্থা করা হয়েছে।’

নাইজেরিয়ান দূতাবাসও একটি বিবৃতিতে জানিয়েছে, ‘নাইজেরিয়ান মিশন নাইজেরিয়া থেকে সাইকেল চালিয়ে সৌদি আরবে ওমরা করতে আসা তরুণকে স্বাগত জানায়।

আলিয়ান আব্দুল্লাহ বালা মক্কায় ওমরা এবং মদিনায় মসজিদে নববীতে নবীজি (সা.)-এর রওজা জিয়ারতের জন্য ২০২১ সালের ফেব্রুয়ারিতে জোস, মালভূমি ছেড়েছিলেন, এবং তার ইচ্ছা পূরণে নিরাপদে সৌদি আরবে পৌঁছেছেন।

মসজিদে নববীতে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা জিয়ারত করে জেদ্দায় ফেরার পর নাইজেরিয়ান সাইকেল চালক এই তরুণের সঙ্গে দেখা করেন রাষ্ট্রদূত।

আধুনিক সময়ে নাইজেরিয়া থেকে ওমরা যাত্রা শুরু করা প্রথম ব্যক্তি বালা। সৌদি আরবে পৌঁছার পর থেকে তিনি অনেক বেশি আত্মবিশ্বাসী।

সূত্র : আরব নিউজ

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ