ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

মনে মনে তালাক দিলে কি তালাক হয়ে যাবে?

প্রকাশনার সময়: ২৪ ডিসেম্বর ২০২২, ২১:০৭

তালাক শব্দের আভিধানিক অর্থ বন্ধনমুক্ত করা। শরিয়তের পরিভাষায় স্ত্রীকে বিবাহবন্ধন থেকে মুক্ত করা। তালাক দেয়ার অধিকার পুরুষের অর্থাৎ স্বামীর। আর স্ত্রীর অধিকার খুলা করার। খুলার আভিধানিক অর্থ খসিয়ে নেওয়া, টেনে বের করে ফেলা। আল্লাহ বলেন, ‘তবে তাদের ওপর কোনো গুনাহ হবে না যদি স্ত্রী স্বামীকে সম্পদ দিয়ে নিজকে ছাড়িয়ে নেয়।’ (সুরা বাকারা : ২২৯)

যদিও ইসলামে বিবাহ-বিচ্ছেদের জন্যে তালাকের বিধান রয়েছে, তবুও ইসলাম তালাককে জায়েজ কাজসমূহের মধ্যে সবচেয়ে অপছন্দনীয় কাজ বলে আখ্যায়িত করেছে। তাই যথাসম্ভব উক্ত জায়েজ ঘৃণিত কাজ থেকে বেঁচে থাকা উচিত এবং সমাজে তালাক যাতে বেশি পরিমাণে না হয় তার চেষ্টা করা উচিত। আবদুল্লাহ ইবনে উমর (রা.) বর্ণনা করেছেন যে, রাসুলুল্লাহ্ (সা.) বলেন, ‘হালাল বিষয়সমূহের মধ্যে আল্লাহর কাছে সর্বাধিক ঘৃণিত বিষয় হচ্ছে তালাক। (আবু দাউদ)

বিবাহ-বিচ্ছেদ প্রতিরোধকল্পে রাসুলুল্লাহ (সা.)-এর আরেকটি হাদিস খুবই গুরুত্বপূর্ণ। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘বিবাহ করো কিন্তু তালাক দিও না। কেননা তালাকের কারণে আল্লাহর আরশ কেঁপে উঠে।’

আরেক হাদিসে আছে, রাসুল (সা.) বলেছেন, বিশেষ অসুবিধা ব্যতীত যে স্ত্রী তার স্বামীর কাছে তালাক চায় তার জন্য বেহেশতের সুঘ্রাণও হারাম হয়ে যায়।’ (তিরমিজি)।

তালাক প্রদানের বিধান শরিয়ত কর্তৃক অনুমোদিত হলেও চূড়ান্ত প্রয়োগের পরিবেশ তৈরি হওয়ার পূর্ব পর্যন্ত ধারাবাহিকভাবে মনোমালিন্য ও বিরোধ দূর করার কয়েকটি পথ বলে দেওয়া হয়েছে। পবিত্র কোরআনে বলা হয়েছে, তোমরা স্ত্রীদের মধ্যে যাদের অবাধ্যতার আশঙ্কা কর, তাদেরকে সদুপদেশ দাও, তারপর তাদের শয্যা বর্জন কর এবং তাদেরকে (মৃদু) প্রহর কর। যদি তারা তোমাদের অনুগত হয় তবে তাদের বিরুদ্ধে কোন পথ অন্বেষণ করো না।’ (সুরা নিসা : ৩৪)

ইসলামে তালাককে নিরুৎসাহিত করা হয়েছে। একান্ত প্রয়োজনে বাধ্য না হলে ইসলাম তালাক দেওয়া পছন্দ করে না। কেউ যদি একান্ত প্রয়োজনে স্ত্রীকে তালাক দিতে চায়, তাহলে স্ত্রীকে শুনিয়ে বলতে হবে। কিংবা দুইজন সাক্ষীর মাধ্যমে জানাতে হবে। মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে তালাক দিলে তালাক হয় না। তালাক হওয়ার জন্য লেখা বা মুখে উচ্চারণ করা জরুরি। (আদ্দুররুল মুখতার : ৩/২৩০)

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ