ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কোরআনের গিলাফ বা কভারের ব্যবস্থা করলে কি সওয়াব হয়?   

প্রকাশনার সময়: ২১ ডিসেম্বর ২০২২, ১৮:১৭

প্রশ্ন : অনেক জায়গায় দেখা যায়, এমনকি আল্লাহর ঘর মসজিদেও দেখা যায়, কোরআন মাজিদের ওপর ধুলাবালি পড়ে থাকে। এটা দেখে আমার খুব কষ্ট হয়। এ জন্য আমি যদি কাপড়ের গিলাফ বা প্লাস্টিকের কভারের ব্যবস্থা করি তাহলে কি সওয়াব হবে?

ফারহান রহমান

উত্তর : এমন সুন্দর ও পবিত্র চিন্তার জন্য প্রথমেই আমরা আপনার জন্য দোয়া করি, আল্লাহ যেন আপনাকে দুনিয়া ও আখেরাতে সম্মানিত করেন।

এ ব্যাপারে সব আলেম একমত যে, কোরআন মাজিদের সম্মান রক্ষা করা ওয়াজিব। আর এ জন্যই তা নিয়ে শত্রুদের এলাকায় যেতে হাদিস শরিফে নিষেধ করা হয়েছে। আবদুল্লাহ ইবনে উমর (রা.) বলেন, ‘আল্লাহর রাসুল (সা.) কোরআন সঙ্গে নিয়ে শত্রু-দেশে সফর করতে নিষেধ করেছেন।’ (বুখারি : ২৯৯০)

কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আমরা অনেক সময় এই মহান কিতাবের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করার ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিই। আল্লাহ আমাদের হেফাজত করুন।

কোরআন মাজিদ নিচু স্থানে রাখা কিংবা ধুলাবালি পড়া থেকে রক্ষা না করে অযত্নে রেখে দেওয়া এক প্রকার অবহেলা ও অসম্মান প্রদর্শন। আল্লাহ বলেন, ‘কুরআন সমুন্নত, পবিত্র।’ (সুরা আবাসা : ১৪)

সুতরাং যে ব্যক্তি কোরআনের এই অবহেলা ও অযত্ন দেখে ব্যথিত হবে এবং এর প্রতিকার হিসেবে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে নিশ্চয় এটা তার তাকওয়ারই পরিচায়ক হবে। কেননা, আল্লাহ বলেন, ‘কেউ আল্লাহর নামযুক্ত বস্তুসমূহের প্রতি সম্মান প্রদর্শন করলে তা তো তার হৃদয়ের তাকওয়া-সঞ্জাত।’ (সুরা হজ : ৩২)

আর তাই এই মহৎ উদ্যোগের জন্য নিশ্চয় সে আল্লাহর কাছেও সম্মানিত হবে। সওয়াব পাবে। কেননা, রসুলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহ এ কিতাব কোরআনের মাধ্যমে কোনো কোনো জাতিকে সম্মানিত করেন। আবার অন্যদের করেন অবনত।’ (সহিহ মুসলিম : ৮১৭)

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ