ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আমাদের দেশে হবে সেই ছেলে কবে? 

প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২১, ২০:২২ | আপডেট: ০৭ অক্টোবর ২০২১, ২২:১১
এম সোলায়মান

আমাদের দেশে সেই ছেলে কবে হবে কথায় না বড় হয়ে কাজে বড় হবে? লাইনটি নিশ্চই সকলের পরিচিত কারণ ছোট বেলায় কুসুম কুমারী দাসের ‘আদর্শ ছেলে’ কবিতাটি পড়েনি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমরা স্কুলে অথবা বাড়িতে কবিতাটি অনেক উচ্চস্বরে পড়তাম স্যারদের ও অভিভাবকদের খুশী করার জন্য। স্যাররা আমাদের লাইন বাই লাইন কবিতার মর্মার্থ বুঝাতো। একজন আদর্শ মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য কবিতার লাইনগুলো অত্যান্ত গুরুত্বপূর্ণ।

কিন্তু; আমাদের দেশের সোনার ছেলেরা কবিতার লাইনগুলো কি আদৌ মনে রেখেছে? না তারা মনে রাখেনি বরং তারা দিনে দিনে সমাজের জন্য ভয়ংকর হয়ে উঠেছে।

মানবতাবোধ, নৈতিকতাবোধ, ভদ্রতাবোধ ও দেশপ্রেম এগুলো সমাজ থেকে উঠে গেছে বললেই চলে। এ কথাগুলো নতুন করে বললাম এ কারণে সম্প্রতি ই-কমার্স ব্যবসার নামে প্রতিষ্ঠানগুলো যেভাবে মানুষের সঙ্গে প্রতারণা করার প্রতিযোগীতায়

নেমেছে তা সত্যিই দু:খজনক ও লজ্জাজনক।

সর্বস্ব হারিয়ে হাজার হাজার মানুষের আর্তনাদ আমাদের ভাবিয়ে তুলছে। এভাবেই কি সাধারণ মানুষ তার সর্বস্ব হারাবে? এর শেষ কোথায়?

সাধারণ মানুষের সরলতার সুযোগে বিভিন্ন লোভনীয় অফার দিয়ে তারা কোটি কোটি টাকা হাতিয়ে নিল। অথচ আমরা সেটি বুঝতে পারলাম চোর যখন চুরি করে পালিয়ে গেল ঠিক সেই মুহুর্তে।

কিছুদিন আগেও বন্ধুরা এসপিসি ও রিং আইডির কথা আলোচনা করেছিল। আমাকে আইডি খোলার পরামর্শ দিয়েছিল। কিন্তু; আমি এক কথায় না করেছিলাম এবং ওদের সর্তক করেছিলাম। কিন্তু ওরা বেশী আত্মবিশ্বাসী ছিল এসপিসি ও রিং আইডির সঙ্গে আমাদের বাংলার টাইগার মাশরাফি বিন মোর্তজার বিজ্ঞাপন দেখে। শুধু ওরাই নয় হাজার হাজার মানুষ মাশরাফিকে দেখে ওখানে বিনিয়োগ করেছে। রিকশাওয়ালা থেকে শুরু করে সরকারি অনেক কর্মকর্তা-কর্মচারীরাও এই ফাঁদে পা বাড়িয়েছেন। লজ্জামুখে এখন অনেকেই প্রকাশ করছেন না।

দু:খের কথা হলো দেশে এখন পর্যন্ত একটিও ই-কমার্সীয় ব্যবসা প্রতিষ্ঠান সুষ্ঠ ভাবে পরিচালনা হয়নি। প্রত্যেকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ রয়েছে। ইতিমধ্যে এ অভিযোগে গ্রেফতার হয়েছেন- ইভ্যালির চেয়ারম্যান ও সিইও, ই-অরেঞ্জের পরিচালক, থামাকার পরিচালক, কিউকম পরিচালক, এসপিসি চেয়ারম্যান, রিং আইডির চেয়ারম্যান, নিরাপদ.কম পরিচালকসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান এখন সরকারের জিম্মায়।

এসব প্রতারকরা যখন সামাজিক যোগাযোগ মাধ্যমে মিষ্টি মিষ্টি কথা বলে তখন তাদের বিশ্বাস না করে আর কোনো উপায় থাকে না। সব থেকে উদ্বেগের বিষয় হলো এসব প্রতিষ্ঠানের মালিক বা কর্ণধর সবাই তরুণ। তরুণ উদ্যোক্তরা যখন কোনো প্রতিষ্ঠানকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেন তখন আমরা আশাবাদী হই কারণ তাদের মাধ্যমে সমাজের বেশ কিছু বেকার তরুণ-যুবকরা কর্মসংস্থানের সুযোগ পায়। দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়। কিন্তু; এরা যখন সেই সব মানুষদের এক সময় পথে বসিয়ে উধাও হয়ে যায় তখন আমরা হতাশ হই, আতঙ্কিত হই।

আমাদের দেশের প্রেক্ষাপটে দেখা গেছে বিভিন্ন সময় যে যেভাবে পেরেছে সাধারণ মানুষকে নিঃস্ব করে ছেরেছে। কেউ করছে ধর্মের নামে সুদবিহীন হালাল বিনিয়োগের কথা বলে আবার কেউ কেউ করছেন অতি লোভ দেখিয়ে অথবা চাকরির প্রলোভন দেখিয়ে। এক কথায় যে যেভাবে পেরেছে সাধারণ মানুষের অর্থ হাতিয়ে নিয়েছে বা এখনো নিচ্ছে।

তাইতো কবি কুসুম কুমারী দাস তার ‘আদর্শ ছেলে’ কবিতার মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন- সমাজ ও সভ্যতা বিকাশের জন্য কর্মের প্রয়োজন। দেশে মহৎ কিছু কর্ম দ্বারা এ জাতির উন্নয়ন সম্ভব। এ মহৎ কর্ম সাধনের জন্য আমাদের প্রয়োজন সৎ কর্মী ও যোগ্য ব্যক্তির। কিন্তু আমাদের সমাজে সৎ কর্মীর খুব অভাব। অনেক মানুষ আছে যারা মুখে অনেক বড় বড় কথা বলে কিন্তু কাজের বেলায় শূন্য। এরা সমাজের জন্য হুমকি ও দেশের জন্য এক অশনি সংকেত।

লেখক: সহ-সম্পাদক, নয়া শতাব্দী।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ