বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

বস্তায় আদা চাষে সফল ফোরকান মেম্বার

প্রকাশনার সময়: ০২ অক্টোবর ২০২৪, ২০:০৮

একজন সফল সবজি চাষি মো. ফোরকান উদ্দিন মেম্বার। শিক্ষায় কোনো ডিগ্রি না থাকলেও ইউটিউব দেখে নতুন পদ্ধতি ও নতুন জাতের সবজি চাষ করে এলাকায় তাক লাগিয়ে দেন তিনি। সেই ধারাবাহিকতায় এবার ইউটিউব দেখে বস্তায় আদা চাষ করে সফলতার মুখ দেখছেন এ মেম্বার।

ফোরকান উদ্দিন ময়মনসিংহের নান্দাইল উপজেলার গাঙ্গাইল ইউপি কান্দিউড়া গ্রামের বাসিন্দা ও ৮নং ওয়ার্ডে বর্তমান ইউপি সদস্য তিনি।

নান্দাইল উপজেলার বাসিন্দা হলেও ভূগোলিক কারণের কান্দিউড়া গ্রামটি নেত্রকোণার কেন্দুয়া উপজেলার পাইকুড়া গ্রাম ঘেঁষা। যেকারণে পাইকুড়া মৌজায় প্রায় দুই একর জমিতে তিনি সারা বছর সবজি আবাদ করে থাকেন।

কেন্দুয়া কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ২০ হেক্টর জমিতে আদা চাষের লক্ষ্যমাত্রা ছিল, যা আবাদ হয়েছে ২৬ হেক্টর জমি। বারি-১, বারি-২ ও স্থানীয় জাতের আবাদ হয়েছে।

ফোরকান জানান, চৈত্র মাসের শেষের দিকে আদার বীজ রোপণ করছেন। বস্তা, সার, পরিচর্যাসহ সবকিছু মিলে প্রতি বস্তায় ৫০ থেকে ৫৫ টাকা খরচ পড়বে। যে পরিমাণ ফলন দেখছি মনেহয় প্রতি বস্তায় এক থেকে দেড় কেজি আদা হবে। যা খরচ হয়েছে দাম ভালো থাকলে তিন গুণের চেয়েও বেশি লাভের আশা করছেন তিনি। বর্তমানে বাজারে প্রায় ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। মাঠে যা ফলন এসেছে তা প্রায় ৩ লক্ষাধিক টাকা বিক্রি করতে পারবেন।

তিনি আরও বলেন, এই পদ্ধতিতে তুলনামূলক খরচ খুব কম হয়। পাশাপাশি ফলনও ভালো। বস্তার পাশাপাশি প্রায় এক শতক জমিতে সনাতন পদ্ধতিতে (মাটিতে) আদা চাষ করেছি। কিন্তু ফলনে রাত-দিন তফাত দেখা যাচ্ছে।

এ ছাড়া ফিসারী পুকুর পাড়ে দেড়শ পেঁপে গাছ, ৫২ শতক জমিতে শশা, ৫ শতক জমিতে রতমেলন, ১২ শতক জমিতে ঢেঁড়স, ২০ শতক জমিতে বেগুন, ৫০ শতক জমিতে টমেটো ও ৩০ শতক জমিতে ফুলকপি চারা রোপণ করেছেন ফোরকান। তাকে একজন সৌখিন সবজি চাষি বলা চলে।

কেন্দুয়া কৃষি অফিসার কৃষিবিদ শারমিন সুলতানা জানান, আনোয়ার জাহিদ মল্লিক, পৌরশহরে আইথর কামাল হোসেনসহ আরো কয়েকজন বস্তায় আদাচাষ করেছেন। কৃষি অফিসের সামনেও কিছু বস্তায় আদা চাষ করেছি যা দেখে কৃষকদের মাঝে আগ্রহ বাড়ছে। সনাতন পদ্ধতি চেয়ে বস্তায় আদাচাষে কৃষক লাভবান হচ্ছে। শুনেছি তার আদাচাষের ফলন ভাল হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ