মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

প্রথমবারে পুকুরে ভাসমান পদ্ধতিতে লাউ চাষে সফল

প্রকাশনার সময়: ৩০ আগস্ট ২০২৪, ১৬:৩৬

লালমনিরহাটের কালীগঞ্জে মৎস চাষি মো. মেহেদী হাসান মধু ৭০ শতাংশ জমিতে মাছের ঘের তৈরি করে আধুনিক পন্থায় মাছ চাষ করে আসছেন। তবে এবার কৃষি বিভাগের পরামর্শে মাছের ঘেরের চারপাশে শাক সবজি ও পানির উপর ভাসমানভাবে থাই জাতের লাউ কিং ময়না ও ডায়না চাষ করেছেন।

মেহেদী হাসান মধু লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারী ইউনিয়নের বাসিন্দা। তিনি পড়ালেখা শেষ করে কয়েক বছর ধরে মৎস চাষ করছেন। ৭০ শতাংশ জমিতে মাছের ঘের তৈরি করে আধুনিক পন্থায় মাছ চাষ করে আসছেন। তবে এ বছর কৃষি বিভাগের পরামর্শে মাছের ঘেরের চারপাশে বিভিন্ন প্রকার শাক সবজি চাষ করার পাশাপাশি পানির উপর ভাসমান মাচার ভেলা তৈরি করে থাই জাতের লাউ কিং ময়না ও ডায়না চাষ করেছেন।

৭০ শতাংশ জমির মাছের ঘেরের উপর লাউ চাষ করতে তিনি ব্যয় করেছেন ২০, ০০০ হাজার টাকা, এখন প্রতি সপ্তাহে ১০০ থেকে ১২০ পিস লাউ বিক্রি করছেন তিনি। যার বর্তমান পাইকারি মূল্য প্রতি পিস আকার ভেদে ৩৫ থেকে ৪৫ টাকা।

জেলায় মাছের ঘের বা পুকুরের পাড়ে সবজি চাষ করা স্বাভাবিক হলেও পানির উপর ভাসমানভাবে সবজি চাষ করা এবারই প্রথম চাষ করেছেন কৃষক মেহেদী হাসান। বাম্পার ফলন পাওয়ায় তিনি খুশি।

মেহেদী হাসান মধু জানান, লাউ চাষ করতে গেলে তার আরেকটি জমি প্রয়োজন হতো কিন্তু তিনি আধুনিক পদ্ধতিতে মাছের ঘেরের পানির উপর থাইকিন জাতের পানি সহিষ্ণু লাউ চাষ করায় আর বাড়তি কোনো জমির প্রয়োজন হয়নি, প্রতি সপ্তাহে চার থেকে পাঁচ হাজার টাকার লাউ বিক্রি করছেন। এর মধ্যে তার আসল টাকা তুলেছেন। তিনি আশা করছেন, ভাসমান এই বাগান থেকে প্রায় এক লাখ পঞ্চাশ হাজার টাকার লাউ বিক্রি করবেন। এমন চাষে তার সফলতা দেখে এলাকায় এই পদ্ধতিতে কৃষি বাড়ছে।

উপজেলা কৃষি অফিসার, তুষার কান্তি বলেন, প্রতিনিয়ত আধুনিক পন্থায় একই জমিতে একাধিক ফসল বা চাষ পদ্ধতি করার জন্য আমরা প্রান্তিক কৃষকদের উদ্বুদ্ধ করছি।

কৃষকদেরকে অনাবাদি পতিত এক ফসলা জমিতে সবজি সহ অন্যান ফসল আবাদে উদ্বুদ্ধ করছি এবং ট্রেনি দিয়ে কৃষকদের প্রশিক্ষিত করছি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ