ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হোসেনপুরে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

প্রকাশনার সময়: ৩১ ডিসেম্বর ২০২৩, ১৫:১৬

অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে উৎপাদন খরচ কম। তাই কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় প্রত্যন্ত অঞ্চলসহ বিভিন্ন জায়গায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকের।

বিগত কিছুদিন আগেও হোসেনপুরে ভুট্টা চাষ হতো না। তবে দিন দিন ভুট্টার দাম ও ফলনের সন্তুষ্টি হয়ে এখন অনেক কৃষকই ভুট্টা চাষে এগিয়ে আসছেন। তাই এ বছর ভুট্টার ফলন ও বাজার দাম অধিক হওয়ায় ক্ষতি কাটিয়ে ওঠার স্বপ্ন দেখছেন ভুট্টা চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, রবি মৌসুমে উপজেলায় চরাঞ্চল ও ৬ টি ইউনিয়নে পাঁচশত সাত হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। বিগত বছরে তুলনায় তিন’শ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে। দেশে অনুকূল আবহাওয়া থাকায় ভুট্টার ফলন ও হয়েছে অধিক।

সরেজমিনে ঘুরে দেখা যায় ,উপজেলার রামপুর, শাহেদল, চরপুমদী, পিতলগঞ্জ, চরবিশ্বনাথপুরসহ বিভিন্ন গ্রামে চাষিরা ভুট্টা খেতে পরিচর্যা নিয়ে ব্যস্ত।

এ সময় পূর্ব দ্বীপেশ্বর গ্রামের ভুট্টা চাষি রাসেল মিয়া বলেন, এ বছর ৪ একর জমিতে ভুট্টা চাষ করেছি। বর্তমানে ভুট্টা বাজার দাম বারো’শ টাকা মণ। ভুট্টা চাষ করতে সব মিলে এক লাখ টাকা খরচ হয়েছে। ভুট্টার ফলন হয়েছে অধিক। ৫-৬ লাখ টাকা বিক্রি করতে পারব। তাই আশা করছি অন্যান্য ফসলের ক্ষতি কাটিয়ে উঠতে হবে।

রামপুর গ্রামের ভুট্টা চাষী হুমায়ুন বলেন, ১০শতক জমিতে ভুট্টা চাষ করেছিলাম। ফলন হয়েছে আট মণ। উৎপাদন খরচ হয়েছে এক হাজার টাকা। বিক্রি করেছি ১৮ হাজার টাকা। এবার আরো অধিক জমিতে ভুট্টা চাষ করেছি। প্রাকৃতিক কোনো বিপর্যয় না হলে এ বছর ভুট্টার অধিক ফলন হবে এবং বাজারে ভুট্টার দাম অনেক বেশি। প্রতি মণ ভুট্টা বারো’শ থেকে তেরো’শ টাকায় বিক্রি হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এস এম সাহজাহান কবির জানান, রবি মৌসুমে উপজেলায় এনকে ৪০ পাইওনিয়ার, টাইটান, সুপার নাইন জাতের ভুট্টা আবাদ হয়েছে। তবে ভুট্টা চাষিদেরকে বিভিন্ন পরামর্শ প্রদান করে বিভিন্ন রোগবালাই থেকে ভুট্টা খেতকে রক্ষা করলে অধিক ফলন পাওয়া যাবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ