ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আগাম জাতের আলুতে সাবেক চেয়ারম্যানের বাজিমাত

প্রকাশনার সময়: ২৩ ডিসেম্বর ২০২৩, ১৫:১৬

বর্তমানে বাজারে আলুর চড়া দাম। অনেক কৃষক জমি থেকে অপরিপক্ক আলু তুলতে শুরু করেছেন। নতুন আলু বাজারে ৬৫/৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। অনেক ক্ষেত্রে আলু ব্যবসায়ীরা কৃষকের খেতে গিয়েই নতুন আলু ৬০ টাকা কেজি দরে কিনছেন।

কিশোরগঞ্জের হোসেনপুরে অধিক লাভের আশায় দিন দিন আলু চাষে ঝুঁকছেন কৃষকরা। আলু চাষে অধিক মুনাফা অর্জনের স্বপ্ন দেখছেন সাবেক চেয়ারম্যান ও সফল চাষি সিরাজ উদ্দীন। একজন বড় মাপের মানুষ হয়েও চাষের সাথে যুক্ত থেকে যেন মডেল হিসেবে আলু চাষিদের আগ্রহ বাড়াচ্ছেন।

শনিবার সরেজমিনে সিদলা ইউপির চর বিশ্বনাথপুর মাঠে গিয়ে দেখা যায়, কাক ডাকা ভোরে শীতের কুয়াশা উপেক্ষা করে শ্রমিকদের সাথে সকালে শিশির ভেজা মাঠে আগাম জাতের আলু খেত পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন সাবেক ইউপি চেয়ারম্যান ও ক্ষমতাসীন দলের নেতা এবং সফল চাষি সিরাজ উদ্দীন (এম এ)। জানুয়ারির প্রথম সপ্তাহে আলু তোলবেন বলেও জানান তিনি।

সিরাজ উদ্দীন (এম এ) জানান, আগাম জাতের আলুতে ভালো লাভ পাওয়া যায়, এজন্য প্রতি বছরের ন্যায় এবারও আগাম জাতের ১একর ৫০ শতক জমিতে আলু চাষ করেছেন এবং আলু খেতের ভিতর মিষ্টিকুমড়া চাষ করেছেন। খরচ বাদে ২-৩ লাখ টাকা আয় করবেন বলে আশা করছেন তিনি।

উপজেলার কৃষি অফিস সূত্রে জানা যায়, ‍ূঅসহায় বৃষ্টিপাতের কারণে উপজেলায় ১শত ৫০হেক্টরে আ জাতের আলু চাষ হয়েছে। চলতি মওসুমে উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪৫০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে উপজেলার দিগন্ত বিস্তৃত মাঠজুড়ে কৃষকরা আলুর ক্ষেত পরিচর্যায় এখন ব্যস্ত সময় পার করছেন। উপজেলাজুড়ে বিশাল এই কৃষি কর্মযজ্ঞে হাজার হাজার শ্রমিক মাঠে কাজ করছেন। তারা আলু খেতে সেচ, সার, স্প্রে ও দাড়া করার কাজ করছেন। অবশ্য অসময়ে হঠাৎ বৃষ্টি হওয়ায় অনেক জমিতে পানিদ্ধতায় আলু চাষে কিছুটা বিড়ম্বনায় পড়েছিলেন। আবার ঘূর্ণিঝড় মিধিলির কারণে আগাম আলু চাষ অনেকটা ব্যাহত হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ একেএম শাহজাহান কবির জানান, অসময়ে মিধিলির প্রভাবে আগাম জাতের আলু উপজেলায় কম চাষ হলেও বাজারের দাম অনেক বেশি। তবে সাবেক ইউনিয়ন চেয়ারম্যান সিরাজকে দেখে অনেকেই আগাম আলু চাষে আগ্রহী হয়েছেন এবং তারা লাভবান হচ্ছেন বলেও তিনি জানান।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ