ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বিজয়ের আনন্দে উচ্ছ্বসিত ওরাও

প্রকাশনার সময়: ১৬ ডিসেম্বর ২০২৩, ১৫:৫১ | আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩, ১৬:২৫

অগোছালো, অপরিচ্ছন্ন পোশাক, উশকো খুশকো চুল। ফুল হাতে দুটি শিশু রিমা ও জোছনা। মায়ের সাথে এসেছে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ্বিবদ্যালয় কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে। ছোটাছুটি করে বেড়াচ্ছে মঞ্চের সামনের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। একবার বসছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের পাশে, আরেকবার গিয়ে বসছে শিক্ষকদের জন্য নির্ধারিত আসনে।

মঞ্চের সামনে জাতীয় সংগীত পরিবেশনার জন্য প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। লাল, সবুজ শাড়ি পরা ছাত্রীরা অনুশীলন করছে জাতীয় সংগীত। তাদের প্রত্যেকের হাতে কুড়িয়ে পাওয়া ফুল উপহার দিচ্ছে রিমা আর জোছনা। বিজয়ের আনন্দে সবাই সেজেছে। কেউ লাল-সবুজ শাড়ি পরেছে। কেউ পরেছে পাঞ্জাবি। তবে বিজয়ের সাজসজ্জায় তাদের মলিন পোশাক বিজয়ের সৌন্দর্য বাড়িয়ে তুলেছে। তুলে ধরেছে বিজয় নিয়ে মুখের বুলি এবং করুণ বাস্তবতার।

আজকে কি দিবস? বিজয় মানে কি? জিজ্ঞেস করতেই রিমা একগাল হেসে উত্তর দিল বাংলাদেশ। অর্থাৎ ওদের বিজয় মানেই বাংলাদেশ।

হয়তো বিজয়ের মানে কি ওরা স্পষ্টভাবে জানে না। মুক্তিযুদ্ধ কি তাও হয়তো শোনেনি কোনোদিন। তবে বিজয়ের আনন্দে মেতেছে ওদের ছোট্ট প্রাণ।

শনিবার (১৬ ডিসেম্বর) চট্টগ্রাম বিশ্বিবদ্যালয় (চবি) কর্তৃপক্ষের আয়োজনে উদযাপিত হচ্ছে 'মহান বিজয় দিবস-২০২৩'। এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক ভার্স্কযে পুষ্পস্তবক অর্পণ করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহ।

এরপরে স্বাধীনতা স্মারক ভার্স্কয চত্বর থেকে বঙ্গবন্ধু চত্বর পর্যন্ত র‍্যালি করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদের সভাপতিত্বে ও প্রক্টর অধ্যাপক ড. নুরুল আজিম সিকদারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ