ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সিরাজগঞ্জে জমে উঠেছে জলপাইয়ের হাট

প্রকাশনার সময়: ২৫ অক্টোবর ২০২৩, ১৬:৫১

সিরাজগঞ্জে জমে উঠেছে মৌসুমি ফল জলপাইয়ের হাট। প্রতি বছর মৌসুমের তিন মাস প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এই হাট। জলপাইয়ের মৌসুম এলে প্রতি হাটেই দূর দূরান্ত থেকে পাইকারি ব্যবসায়ীরা আসে জলপাই সংগ্রহ করতে। আর এই জলপাই সংগ্রহ করে বিভিন্ন জেলায় বিক্রি করেন পাইকাররা। এদিকে এই জলপাইয়ের উৎপাদন বাড়াতে কাজ করছে কৃষি বিভাগ।

সদর উপজেলার বাগবাটিতে প্রতি বছরের মতো এবারও ব্যাপকভাবে জলপাই চাষাবাদ হয়েছে। আর জলপাইকে ঘিরেই প্রতিদিন বসে এই ফলের হাট। মৌসুম শুরুর আগেই এলাকার বাগান মালিকদের অগ্রিম টাকা দিয়ে বাগান কিনে রাখেন স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা। পরে বাগান থেকে জলপাই সংগ্রহ করে প্রতি কেজি বিক্রি করেন ১৫ থেকে ২০ টাকা। আর প্রতি হাটে ৪ থেকে ৫ লাখ টাকার জলপাই কেনাবেচা হয়।

স্থানীয় খুচরা ব্যবসায়ীরা বলেন, প্রতিদিন এখান থেকে জলপাই সংগ্রহ করে জেলার চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় এই জলপাই বিক্রি হয়ে থাকে। তবে এ বছর আবহাওয়া

অনুকূলে না থাকায় জলপাইয়ের আমদানি কম।

পাইকাররা জানান, হারিয়ে যাওয়া ফলগুলোকে ধরে রাখতে ও জলপাইয়ের উৎপাদন বাড়াতে কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন চেষ্টা করা হচ্ছে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত বলেন, এ বছর শুধু সদর উপজেলাতে ৩১ হেক্টর জমিতে জলপাই চাষবাদ হয়েছে, যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯১০ মেট্রিক টন।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ