ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাণীশংকৈলে চিচিঙ্গা চাষে লাভবান চাষিরা

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৮

বাঁশের খুঁটি, নাইলন সুতা ও জিআই তার ব্যবহার করে তৈরি করা হয়েছে মাচা। আর মাচায় ঝুলছে ছোট বড় অসংখ্য চিচিঙ্গা। যা একসময় বাড়ির উঠানে ও ঘরের চালে শুধু পরিবারের সবজির চাহিদা পূরণের জন্য স্বল্প পরিসরে চাষ করা হতো। তবে বর্তমানে ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে।

ধান চাষের অনুপযোগী জমিতে হাইব্রিড বিভিন্ন জাতের চিচিঙ্গা চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছে রানীশংকৈলের চাষিরা। চাহিদা বেশি থাকায় দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীসহ এলাকার পাইকাররা জমি থেকেই চিচিঙ্গা কিনে নিয়ে যাচ্ছে।

কৃষক বাবুল হোসেন বলেন, দুই একর জমিতে চিচিঙ্গা চাষ করেছি। একদিন পর পর ৪০ থেকে ৫০ মন চিচিঙ্গা তোলা যায়। এ ফসলে তুলনামূলকভাবে কীটনাশক খরচ কম লাভ বেশি।

প্রতি বিঘা জমিতে খরচ হয় ৩৫ থেকে ৪০ হাজার টাকা। বিঘা প্রতি (৩৩ শতাংশ) জমিতে এক থেকে দেড় লাখ টাকার চিচিঙ্গা বিক্রি করা যায়। এটি একটি লাভজনক ফসল।

রানীশংকৈল উপজেলার কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, এ বছর উপজেলায় ৩৫ হেক্টর জমিতে চিচিঙ্গা চাষ হয়েছে। লাভজনক ফসল হওয়ায় কৃষকরা বিভিন্ন ধরনের সবজির পাশাপাশি চিচিঙ্গা চাষ করে ভালো দাম পেয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন।

নয়া শতাব্দী/এসএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ