ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কপ-২৮ উপলক্ষ্যে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশনার সময়: ০৪ নভেম্বর ২০২৩, ১৯:৫১ | আপডেট: ০৪ নভেম্বর ২০২৩, ২০:২৫

প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন নিউজ সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি এবং আসন্ন কপ ২৮ সংবাদ গ্রহণের প্রস্তুতির জন্য “Journalism in the Age of Climate Action: COP28 Coverage Strategies and Mentoring” শীর্ষক দুই দিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) বায়ুণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর উদ্যোগে পিআইবির কনফারেন্স রুমে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য রানা মোহাম্মদ সোহেল সাংবাদিকদের প্রস্তুত করতে এমন অনুষ্ঠানের আয়োজন করায় ক্যাপস এবং পিআইবির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে নিজে জানতে হবে এবং সবাইকে জানাতে হবে। মানুষকে জাগ্রত করতে হবে। পরিবেশ দূষণ রোধ করে পৃথিবীকে সুস্থ করতে হবে। দূষণের ক্ষত সারিয়ে তুলতে হবে যেন আমরা বেঁচে থাকতে পারি।

তিনি আরও বলেন, জলবায়ু সম্মেলনে বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা হয়। দেশের জন্য যে বিষয়গুলো দরকার তা চিহ্নিত করে সমাধানের দিকে যেতে হবে। বিশ্বের জন্যও অবদান রাখতে হবে। সম্মেলনের দুই সপ্তাহের মধ্যে চিহ্নিত কিছু বিষয়ে মনোযোগ দিতে হবে। আশা করি আগামীর জলবায়ু সম্মেলনে দুইদিনের এই কর্মশালা বেশ কাজে দেবে।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গেস্ট অব অনার সুইডেন দূতাবাস, বাংলাদেশ এর ফার্স্ট সেক্রেটারি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং ডেপুটি হেড, ডেভেলপমেন্ট কো-অপারেশন সেকশনের নাইওকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম (Nayoka Martinez Bäckström)।

তিনি বলেন, এই প্রশিক্ষণটি সাইন্টিফিক কমিউনিটি, জার্নালিস্ট, এক্টিভিস্টদের জন্য জলবায়ু পরিবর্তনজনিত জ্ঞান আহরণের এবং জ্ঞানের সম্প্রসারণের পাশাপাশি কমিউনিকেশনের ভালো একটি প্ল্যাটফর্ম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালার প্রধান সমন্বয়কারী ক্যাপসের চেয়ারম্যান এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, উন্নত শহরগুলো যারা বর্তমানে পরিবেশ বিষয়ক নীতি নির্ধারণ করছে, ১০০ বছর আগে তারাই দূষিত শহরের তালিকার শীর্ষে ছিলো। এই দীর্ঘমেয়াদী পরিবেশ দূষণগুলোর ফলাফল হিসেবে জলবায়ু পরিবর্তনের প্রভাব আমরা দেখতে পাচ্ছি।

তিনি আরও বলেন ‘বায়ু দূষণ ও জলবায়ু পরিবর্তন একই মুদ্রার দুটো পিঠ। স্থানীয় পর্যায়ে বায়ু দূষণ সমস্যার সমাধানসহ বৈশ্বিক প্রেক্ষাপটে জলবায়ু সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে পরিবেশ রক্ষায় কাজ করতে পারে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়া।’

সভাপতির বক্তব্যে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, জলবায়ু দূষিত হওয়ার কারণে পরিবেশে যে ভয়ানক প্রভাব পরছে তা অতিদ্রুত রোধ করা জরুরি। এর জন্য একযোগে কাজ করার কথাও তিনি বলেন। তিনি প্রশিক্ষণে উপস্থিত সকলকে নিয়ে সফলতার সাথে কপ-২৮ কাভার করার আশা ব্যক্ত করে প্রশিক্ষণ কর্মশালাটির সমাপ্তি ঘোষণা করেন।

প্রশিক্ষণ কর্মশালায় সহযোগী আয়োজক হিসেবে ছিল ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (সিথ্রিইআর), সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিআরডি), চেঞ্জ ইনিশিয়েটিভ, লিগ্যাল বি, লিগ্যাল ফোরাম বাংলাদেশ, নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (ন্যাকম), পরিবেশ উদ্যোগ, সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (এসএসিসিজেএফ) এবং ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

নয়া শতাব্দী/এসএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ