বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১

ছড়ার জাদুকর জগলুল হায়দারের জন্মদিন আজ

প্রকাশনার সময়: ০৮ অক্টোবর ২০২৪, ২১:৩০

আধুনিক বাংলা ভাষা ও সাহিত্যের জনপ্রিয় ছড়াকার জগলুল হায়দারের ৬০তম জন্মদিন আজ। ১৯৬৫ সালের ৮ অক্টোবর জামালপুরে জন্মগ্রহণ করেন এই খ্যাতিমান ছড়াকার।

জগলুল হায়দার প্রায় দুই যুগ থেকে বিভিন্ন জাতীয় দৈনিক ও পত্রিকায় নিয়মিত লেখালেখি করে চলেছেন নিত্যনতুন বিষয় ও সময়কে ধারণ করে। ‘ছাগলশুমারি, ‘দলীয়করণ’, ‘নতুন স্লোগান’, ও ‘জার্নি’র মতো অসংখ্য পাঠকনন্দিত ছড়া লিখে তিনি রয়েছেন জনপ্রিয়তার শীর্ষে। দীর্ঘ সময় দেশের জাতীয় দৈনিক ও অনলাইনগুলো সমৃদ্ধ হতো তার শিশুতোষ, সমসাময়িক, রম্য এবং সিরিয়াসধর্মী ছড়ায়। এ ছাড়া তিনি নিয়মিত লিখে চলেছেন কবিতা, গল্প, প্রবন্ধ এবং সমকালীন বিষয়ের কলাম বয়ান। উত্তরাধুনিক ছড়া তার নতুন সৃষ্টি। ‘বিজ্ঞান ছড়ার জনক’ হিসেবে সমালোচকরা তাকে স্থান দিয়েছেন। ভক্তরা তাকে ভালোবেসে দিয়েছেন ‘ছড়ার জাদুকর’, ‘ছড়াসম্রাট’ খেতাব।

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবসময় সোচ্চার জগলুল হায়দার। এ ছাড়া সম্প্রতি মব কালচারের বিরুদ্ধে সচেষ্ট তিনি। সমকালীন সব ইস্যুতে তার ছড়া কলামের মতোই শক্তিশালী। সাম্প্রতিক গণঅভ্যুত্থানে অনলাইন অ্যাকটিভিস্ট হিসেবে অগ্রসর ভূমিকা রেখেছেন। ফ্যাসিবাদবিরোধী ছড়ার বই হায়দারি হাঁক লিখে তোপের মুখে পড়েন বিগত আমলে।

জগলুল হায়দারের জগলুল সমগ্র ছাড়াও প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ৬০টি। উল্লেখযোগ্য বইগুলো হলো— জগলুল সমগ্র ১ ও জগলুল সমগ্র ২, হায়দারি হাঁক, মায়ের পায়ে বেহেশত লুটায়, স্বাধীনতা সবার, চুম্বক, বাংলার মুখ বাংলার মিথ, টুইন টাওয়ার রুইন টাওয়ার, সুফিয়ানা, পলিটিকা, আন্তনেটের ডটকম, স্বাধীনতার কাব্যইতিহাস, সে কালের গল্প এ কালের ছড়া, অদ্ভুত বদ ভূত, মিট্টি মেধার কার্টুন ছড়া, ফাংকোলো, প্রিপেইড ভালোবাসা, তা রা রা তা রা রা তারারে, পল্টনে পটকা, ভালোবাসার পয়জন, রাজনীতি ভাঁজনীতি, স্বপ্ন সমান আকাশ আমার, জলটুপ শ্রাবণে, ভাবতে ভাবতে একটা ছেলে, উড়তে উড়তে একটা ঘুড়ি, অনার করলে অনার পাবি, পাওয়ার প্লে, ভালোবাসার একশ লিরিক, বিকেল খেকো টাওয়ার, ভালোর আকাশ আলোর আকাশ, মা, বাংলাদেশের প্রেমের ছড়া, বাংলাদেশের ভ্যালেনটাইন ছড়া।

জগলুল হায়দার বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। লিখেছেন অসংখ্য গান। তার কথা ও সুরে মনির খানের গাওয়া ‘লক্ষ টাকায় খাট কেনা যায়-ঘুম কেনা যায় যায় কি বলো?’ শ্রোতা-বোদ্ধামহলে ব্যাপক সাড়া ফেলেছে।

সম্প্রতি হায়দার টিউন নামে ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ হয়েছে ১০টি গান। যা প্রখ্যাত কণ্ঠশিল্পী আগুন, ফজলুর রহমান বাবুসহ তরুণ প্রজন্মের সংগীতশিল্পীরা গেয়েছেন। এ ছাড়াও রোহিঙ্গা গণহত্যা নিয়ে তার কথা ও সুরে দ্রোহের গান ‘অ্যাগেইন স্টপ জেনোসাইড’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন তুলেছিল। জগলুল হায়দারের লেখা পথনাটক ‘নাড়াই’-এর এ পর্যন্ত ৯০টির মতো প্রদর্শনী হয়েছে।

ছড়াশিল্পী জগলুল হায়দার বাংলাদেশ ছড়া একাডেমির উদ্যোক্তা পরিচালক, সাহিত্য সংগঠন ম্যাজিক লন্ঠনের সম্পাদক। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন রেবতী বর্মণ সম্মাননা স্মারক, ফুটতে দাও ফুল সাহিত্য সম্মাননা, শ্রীপুর সাহিত্য পুরস্কার, শহীদ সৈয়দ নজরুল সাহিত্য পদক, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননা ইত্যাদি।

ছড়াকার জগলুল হায়দারের জন্মদিন উপলক্ষে প্রকাশনা সংস্থা সংযোগ থেকে প্রকাশিত হয়েছে ‘জগলুল সমগ্র ২’।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ