ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বইমেলায় আসছে লুৎফর হাসানের ‘৫ ফেব্রুয়ারি’

প্রকাশনার সময়: ১১ ডিসেম্বর ২০২৩, ১৫:০১ | আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩, ১৫:০৫

‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’ এই গান শুনেননি এমন তরুণ খুঁজে পাওয়া মুশকিল। বাংলাদেশের সঙ্গীত বিশ্লেষকরা এরই মধ্যে বুঝে গিয়েছেন এই গানটি অমরত্বের পথে অনবরত হাঁটছে। এ গান গেয়ে তিনি কোটি কোটি তরুণের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। তিনি লুৎফর হাসান। তিনি একজন গীতিকার, সুরকার, শিল্পী এবং পুরোদস্তর একজন লেখক।

সঙ্গীতে রুচির সাথে যুদ্ধ করছেন, এমন কয়েকজনের মধ্যে তিনি একজন। ভিউ নিয়ে তার কোনো লোভ-লালসা নেই। তবে এই সঙ্গীতের বাইরে তার কবি এবং লেখক পরিচিতিও তাকে পৌঁছে দিচ্ছে মানুষের মগজ ও মস্তিষ্কে। তিনি তার কবিতার লাইন দিয়ে মূলত মানুষের মনের গভীরতায় পৌঁছে যান।

ছোটগল্প এবং উপন্যাস দিয়ে চষে বেড়ান প্রত্যন্ত গ্রামাঞ্চল। নাগরিক জীবনের নানা ঘটনা তার লেখায় জীবন্ত হয়ে ওঠে। বিগত বইমেলাতেও লুৎফর হাসান ছিলেন সরব। প্রতিটি বইমেলায় তার কোনো না কোনো উপন্যাস, কাব্যগ্রন্থ অথবা গল্পগ্রন্থ পাঠকমহল উপহার হিসেবে পেয়েছে। তার লেখা ‘মানিব্যাগ’, ‘লাল কাতানের দুঃখ’ এবং ‘বগি নাম্বার-জ’ পাঠক মহলে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল।

এরই মধ্যে তিনি ২০২৪ এ অমর একুশে বইমেলায় উপন্যাস প্রকাশের ঘোষণা দিয়েছেন। ২৪ এর বইমেলায় প্রকাশ পাবে তার লেখা মনোবিশ্লেষণধর্মী উপন্যাস '৫ ফেব্রুয়ারি'। উপন্যাসটি প্রকাশিত হবে অন্যপ্রকাশ প্রকাশনী থেকে। উপন্যাসটির প্রচ্ছদ করেছেন প্রচ্ছদ শিল্পী ‘সাদিত’

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ