ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বর্তমান সাহিত্যাঙ্গনে জনপ্রিয় তারকা শাম্মী তুলতুল

প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২৩, ২০:৪১

র্বতমান সময়ের লেখক-লেখিকাদের মধ্যে জনপ্রিয় ও আলোচিত নাম শাম্মী তুলতুল। এরমধ্যেই বাংলাদেশ ও ভারত থেকে ১৬টি বই প্রকাশের মাধ্যমে সাহিত্য জগতে তিনি তৈরি করে নিয়েছেন নিজের অবস্থান। যার স্বীকৃতিস্বরূপ সাহিত্যাঙ্গনে অবদান রাখায় তিনি অর্জন করেছেন একাধিক সম্মাননা। সম্প্রতি ‘উদ্ভাসিত মুখ’ নামের একটি সামাজিক সংগঠন থেকে পেয়েছেন ‘সুপারস্টার অ্যাওর্য়াড।’

দেশের বেশ কিছু প্রথম সারির পত্রিকা প্রথম আলো, সমকাল, বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, প্রতিদিনের সংবাদ, খোলা কাগজ, শিশু, নবারুণ পত্রিকা ছাড়াও ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি ও সিঙ্গাপুরের কিছু পত্রিকায় প্রকাশিত হয়েছে তার লেখা।

লেখিকা শাম্মী তুলতুল এর সর্বাধিক বিক্রিত বই এর মধ্যে ভূত যখন, বিজ্ঞানী, নান্টু-ঝান্টুর বক্স রহস্য, পিঁপড়ে ও হাতির যুদ্ধ, চোরাবালির বাসিন্দা, পদ্মবু, মনজুয়াড়ি, চাঁদে বেড়ানোর পাসপোর্ট, টুনটুনির পাখি স্কুল, গণিত মামার চামচ রহস্য, একজন কুদ্দুস ও কবি নজরুল অন্যতম। এ ছাড়াও তার লেখা ‘নরকে আলিঙ্গন’ ২০২২ সালে কলকাতা বইমেলায় ব্যাপক আলোড়ন তুলেছিল। লেখালেখির পাশাপাশি তিনি টেলিভিশনে নিয়মিত কবিতা আবৃতি করে থাকেন।

সাহিত্যাঙ্গনে অবদানের স্বীকৃতিস্বরূপ তার অর্জিত উল্লেখযোগ্য সম্মাননাগুলো হলো- বেগম সুফিয়া কামাল, রোকেয়া সম্মাননা, মাদার তেরেসা অ্যাওয়ার্ড, কবি নজরুল অগ্নিবীণা শিশু সাহিত্য পুরস্কার, মহাত্মা গান্ধী অ্যাওয়ার্ড, সাউথ এশিয়া গোল্ডেন পিস অ্যাওয়ার্ড, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড, দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড (ভারত), আব্দুল খালেক সম্মাননা, গ্রিন লিফ সম্মাননা, সাম্প্রতিক দেশকাল সম্মাননা।

উল্লেখ্য, মার্চ মাসে নারী ভুবন ম্যাগাজিনে বেগম রোকেয়া চরিত্রে কাভার মডেল ছিলেন শাম্মী তুলতুল। তার দাদা আব্দুল কুদ্দুস মাস্টার কবি কাজী নজরুল ইসলামের বালক বন্ধু ছিলেন।

নয়া শতাব্দী/এসএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ