ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

৮২তম রবীন্দ্রপ্রয়াণ বার্ষিকী উপলক্ষ্যে ৪ ও ৫ আগস্ট স্মরণানুষ্ঠান

প্রকাশনার সময়: ০১ আগস্ট ২০২৩, ২০:৩৯ | আপডেট: ০১ আগস্ট ২০২৩, ২০:৫৯

৮২তম রবীন্দ্র প্রয়াণ বার্ষিকী উপলক্ষে দুই দিনের স্মরণানুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা। আগামী ৪ ও ৫ আগস্ট রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)-এর রিসার্চ বিল্ডিং মিলনায়তনে (বাড়ি নং-৫৬, সড়ক-৪/এ, সাতমসজিদ রোড, জিগাতলা) এই দুই দিনের স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সভাপতি তপন মাহমুদ জানান, ‘প্রতি বছরের মতো এবারও কবিগুরুকে গানে কথামালায় স্মরণ করবে সংস্থার শিল্পীরা। রবীন্দ্রনাথেরই রচিত বিভিন্ন পর্যায়ে গান ও কবিতা দিয়ে সাজানো হবে এই স্মরণানুষ্ঠান।

তিনি জানান, সংস্থার শতাধিক শিল্পী ছাড়াও দেশের খ্যাতিমান বেশ কয়েকজন শিল্পী এই আয়োজনে অংশ নেবেন। থাকবে কয়েকজন রবীন্দ্র অনুরাগীর ভাষ্যে রবীন্দ্র আলোচনা। দুই দিনের এই অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত। বরাবরের মতো এবারও প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে রবীন্দ্র রচনা থেকে। প্রতিপাদ্য ‘মাঝে মাঝে প্রাণে তোমার পরশখানি দিয়ো’।

পূজা পর্যায়ে এই গানটি ১৯১৪ সালে শান্তিনিকেতনে বসে লিখেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। স্বরলিপিকার দিনেন্দ্রঠাকুর ও ইন্দিরা দেবী। গানটি সাহানা রাগ ও ঝাঁপতালে রচিত। এবারের আয়োজনে বর্ষা বিষয়ক গানের পাশাপাশি প্রেম, পূজা ও প্রকৃতি পর্যায়ে গান ও কবিতা থাকবে। অনুষ্ঠান শুরু হবে প্রতিদিন সন্ধ্যা ৬টায়।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ