ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কম্প্লায়েন্স প্রফেশনাল এম নূরুল আলম গ্রন্থ উন্মোচন

প্রকাশনার সময়: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৬

অমর একুশে বইমেলায় ‘কম্প্লায়েন্স প্রফেশনাল এম নূরুল আলম এফসিএস’গ্রন্থ উন্মোচন করা হয়েছে। হাসানুজ্জামান পিয়াস সম্পাদিত বইটি মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) উন্মোচন করেছেন মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস প্রেসিডেন্ট, আইসিএসবি। বইটির প্রকাশক গতিধারা ও প্রকাশন বইপত্র। বইটিতে কম্প্লায়েন্স ফ্রেম ওয়ার্ক একটা কোম্পানিতে কম্প্লায়েন্স স্ট্রাকচার কীভাবে হবে এবং এর ওপর কম্প্লায়েন্স প্রাকটিস কেমন হবে, নিয়ম রেগুলেশন, আইনগুলি কীভাবে ইম্প্লাই করা হবে; প্রাকটিকেলি অভিজ্ঞতাসহ সেগুলো রয়েছে। এছাড়া ক্যাপিটাল মার্কেটের ওপর কিছু আর্কিটেল রয়েছে বইটিতে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বইটির অভিমত প্রসঙ্গে লেখক এম নূরুল আলম নয়া শতাব্দীকে বলেন, পত্রিকায় প্রকাশিত হওয়া আমার বিভিন্ন সময়ের বিভিন্ন আর্টিকেল, পত্রিকায় ও অনলাইন মিডিয়ায় প্রকাশিত সাক্ষাৎকারগুলো সংগ্রহ করে এর মধ্যে কিছু সিলেক্টেড আর্টিকেল লেখা এখানে সংকলিত করা হয়েছে। বইটির লেখাগুলোর মধ্যে যে কথাগুলো আসছে এর মধ্যে ‘কম্প্লায়েন্স বিল্ডিং এটিকেল কালচার ইন অর্গানাইজেশন’ এইটার ওপরে কিছু লেখা হয়েছে। এছাড়াও ক্যাপিটাল মার্কেটের ওপর কিছু আর্টিকেল আছে।

তিনি বলেন, আমি ক্যাপিটাল ব্রোকারেজ ডিলার হাউজের একটি কোম্পানিতে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কাজ করেছিলাম। সে সময় ক্যাপিটাল হাউজ নিয়ে প্রকাশিত হওয়া কিছু লেখা এবং বিভিন্ন টিভিতে এককভাবে টক-শো করেছি, ওখানে ক্যাপিটাল মার্কেটের ওপর আলোচনা হয়েছে; সেগুলোর কিছু কিছু সিলেক্টেড লেখা এখানে রয়েছে। এছাড়াও সমসমায়িক কিছু সোশ্যাল বিষয়ের ওপর লেখা আছে। বইটির লেখাগুলো এস্যুরেন্স কন্সসান্টের ওপর প্রফেশনাল লোকদের জন্য। যারা ইন্টারনাল অডিটে কম্প্লায়েন্সে এবং লিগ্যালে কাজ করে।

তিনি আরও বলেন, বইটি প্রকাশ হওয়ার পিছনে আমার প্রবল ইচ্ছা ছিলো। বইটি পড়ে আমার কাছে মনে হয়েছে এটা আমাদের মতো প্রফেশনালদের উপকারে আসবে। কারণ, বড় অর্গানাইজেশনে কম্পায়েন্ট ডিপার্টমেন্টে সাইজ কেমন হবে, স্ট্রাকচারাল কেমন হবে, এটাতে কোন স্কিলে এক্সিকিউটিভ কাজ করতে করবে, কাজটা কীভাবে করতে পারবে এগুলো জিনিস এখান থেকে জানতে পারবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ