ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রোদে ভিটামিন ‘ডি’ পাবেন যেভাবে

প্রকাশনার সময়: ০১ ডিসেম্বর ২০২২, ১৩:৫৫

মানবদেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন ‘ডি’। আর এ ভিটামিন ডিয়ের অন্যতম প্রধান উৎস সূর্যের আলো। শরীরে স্বাভাবিক নিয়মে ভিটামিন ডি তৈরি করতে সূর্যের আলো প্রয়োজন। তবে রোদে বেশিক্ষণ থাকলে আবার ত্বকের ক্ষতি হতে পারে। তাই কখন, কতক্ষণ রোদে থাকলে সেটা শরীরের জন্য উপকারী সেটা জেনে নেয়া জরুরি।

বিশেষজ্ঞদের মতে, রোগ প্রতিরোধ গড়ে তুলতে বিশেষভাবে সাহায্য করে এমন অনেক প্রোটিন এবং উৎসেচক তৈরিতে সাহায্য করে ভিটামিন ডি। ভিটামিন ডি-এর অভাবে হাড় এবং পেশির ক্ষয়, চুল ঝরে পড়া, হঠাৎ হঠাৎ মেজাজ বিগড়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়া, শ্বাসকষ্ট হওয়ার মতো লক্ষণ দেখা দেয়। অথচ অনেকেই বুঝতে পারেন না ঠিক কী কারণে এই ধরনের সমস্যা হয়।

পুষ্টিবিদদের মতে, দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত যে কোনও সময় গায়ে একটু রোদ লাগালেই পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি তৈরি হয়ে যায়। তবে, এই সময় যেহেতু রোদের তেজ বেশি থাকে তাই বেশি ক্ষণ রোদে থাকার প্রয়োজন নেই। কিন্তু কার দেহে কতটা সূর্যালোক শোষিত হবে তা নির্ভর করে ওই ব্যক্তির চামড়ার রঙের উপর।

আনন্দবাজারের এক প্রতিবেদন মতে, যাদের ত্বকের রং চাপা, তাদের অন্ততপক্ষে আধ ঘণ্টা রোদে থাকা উচিত। অন্যদিকে যাদের রঙ তুলনামূলকভাবে পরিস্কার, তাদের ১৫ মিনিটের বেশি সূর্যের আলোতে থাকার প্রয়োজন নেই। এ ছাড়াও ত্বকে সরাসরি রোদ না লাগিয়ে হালকা বা সাদা রঙের পোশাক পরে রোদে থাকলে ত্বকের ক্ষতি অনেকটাই এড়ানো যায়। এ ছাড়াও মুখে, হাতে সরাসরি রোদ না লাগিয়ে, মেরুদণ্ডের কাছাকাছি অর্থাৎ পিঠে-ঘাড়ে রোদ লাগানো অনেক বেশি কার্যকর বলে মনে করেন চিকিৎসকরা।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ