ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ডায়াবেটিস রোগীদের যে ফল খেতে বাধা নেই

প্রকাশনার সময়: ১১ আগস্ট ২০২১, ১৭:০৬

ডায়াবেটিস মানেই বিড়ম্বনা। খাদ্য তালিকায় নিয়মনীতি। তারা চাইলেই যেকোনো ফল খেতে পারেন না। চোখের সামনে বসে বাকিরা খাবে আর ডায়াবেটিস রোগীদের তাকিয়ে তাকিয়ে দেখা ছাড়া যেন কিছুই করার নাই ।

তবে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে যে সব ফলই ক্ষতিকর তা কিন্তু নয়। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন’র তথ্য অনুযায়ী কিছু ফলে উপকারী ভিটামিন এবং ফাইবার রয়েছে। এসব উপাদান টাইপ টু ডায়াবেটিস দূরে রাখতে সহায়তা করে। আজ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী এমন কিছু ফলের সন্ধান দিবে নয়া শতাব্দী।

নাসপাতি

অনেকের ধারনা নাসপাতিতে কোনো গুণ নেই। এই ধারনা আসলে সঠিক নয়। নাসপাতিতে ফাইবারের পরিমাণ বেশি রয়েছে। তাই ডায়াবেটিক ডায়েটে নাসপাতি রাখা উচিত।

আপেল

বছরের প্রায় সবসময়ই আপেল পাওয়া যায়। আপেলের গুণ সম্পর্কে নতুন করে বলার কিছু প্রয়োজন নেই। এতেও ফাইবারের পরিমাণ অধিকমাত্রায় থাকায় আপেল খাওয়ার ফলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। এছাড়াও ভিটামিন-সি রয়েছে আপেলে।

পিচ

পিচ ফল খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। নিয়মিত খাওয়ার ফলে শরীরের বিপাক হার বৃদ্ধি করতে সহায়তা করে এই ফল। যাদের স্মুদি খাওয়ার অভ্যাস রয়েছে তারা রোজ সকালে দই বা ঘোলের সঙ্গে সামান্য দারচিনি গুঁড়ো, হালকা আদা এবং কয়েকটি পিচের টুকরো দিয়ে স্মুদি তৈরি করতে পারেন।

জাম জামে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি থাকায় শরীরের জন্য অত্যন্ত ভালো এটি। সেই সঙ্গে স্ট্রবেরিসহ অন্যান্য জামজাতীয় ফল খাওয়া যেতে পারে। ফল বা সালাদ হিসেবে চেরি, স্ট্রবেরি ও জাম ইত্যাদি নিয়মিত খেতে পারেন। এতে বেশ উপকার পাবেন। সূত্র : আনন্দবাজার

নয়া শতাব্দী/জেআই/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ