ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ঈদের সময়ে এ কাজগুলো করতে ভুলবেন না

প্রকাশনার সময়: ০১ মে ২০২২, ০৬:৫১

পবিত্র রমজান মাস প্রায় শেষ দিকে। ক’দিন পরই সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদুল ফিতুর উৎসব। উৎসবটিকে ঘিরে আয়োজনের কমতি থাকে না আমাদের। তবে ঈদের আগে এবং পরের সময়গুলো নিয়ে প্রস্তুতির ব্যাপার থাকে। ঈদকে কেন্দ্র করে সেই সব প্রস্তুতির বিষয়গুলো জেনে নেয়া যাক এবার-

উপহার দেয়া: ঈদকে কেন্দ্র করে বাড়ি যাওয়ার আগে পরিবারের সবার জন্য অল্প করে হলেও উপহার নিন। কোনো কারণে সময় বা অর্থের সংকট থাকলে ঈদের দিন বাড়ির শিশুদের সালামি দিতে পারেন। এতে কোমলমতি শিশুদের ঈদ আরও আনন্দময় হবে।

ঈদের সাজ: ঈদকে কেন্দ্র করে বাড়ি সাজানোর প্রস্তুতির ব্যাপার রয়েছে। এ জন্য কোমলমতি শিশুদের সঙ্গে করে রঙিন কাগজ কেটে ঘর সাজানোর কাজ সেরে রাখতে পারেন। এতে উৎসবের আমেজ আরও বেড়ে যাবে।

মজাদার খাবার: ঈদের দিন অনেকের বাড়িই অতিথি আসে। এদিন অনেক পুরনো বন্ধু বা অতিথিও বেড়াতে আসে। তাই ঈদের দিনের আগেই মিষ্টান্ন বা পছন্দের কিছু খাবার রান্না করে রেখে দিন। এতে ঈদের দিন অতিথিদের আপ্যায়নের পাশাপাশি নিজেও বেড়ানোর মতো সময় পাবেন।

পছন্দের পোশাক নির্বাচন করা: ঈদের দিন কোন ড্রেসটি পরবেন তা আগে থেকেই পছন্দ করে রাখুন। ঈদের আগের দিন, ঈদের দিন কিংবা পরের দিন কি সাজে নিজেকে দেখতে চান তা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ।

সবার সঙ্গে যোগাযোগ: ঈদকে কেন্দ্র করে অনেকেই শহর থেকে গ্রামে ছুটে যান। এতে অনেক সময় দীর্ঘ কয়েক বছর পর অনেক বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা হয়। এসব স্বজন ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে ভুল করবেন না। তাদের সঙ্গে দেখা না হলেও নিজ থেকেই যোগাযোগ করুন। এতে সম্পর্ক আরও গভীর হবে এবং আপনার প্রতি তাদের ভালোবাসার জন্ম নেবে। আপনারও মনে প্রশান্তি আসবে।

প্রতিবেশীদের সঙ্গে আনন্দ ভাগাভাগি: আপনার প্রতিবেশী হয় তো অন্য কোনো ধর্মের। তাই বলে তার সঙ্গে ঈদে যোগাযোগ বা আড্ডা দিবেন না তাই কি হয়? এদিন তাকেও আপনার বাসা-বাড়িতে দাওয়াত করুন। তার সঙ্গে একটু পায়েশ-পোলা খেয়ে কিছুক্ষণ আড্ডা দেয়াই যেতে পারে। আবার কোনো প্রতিবেশী অভাবী হলে তাকে সাধ্যমত আর্থিক সহয়াতা করতে পারেন।

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ