ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

এই শীতে যেভাবে চুল পরিষ্কার রাখবেন

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২১, ০৫:৫৭ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১, ০৫:৫৯

ডিসেম্বরের শুরুর দিকে পড়ে যায় শীত। তার উপর ভর করে বসে অসময়ের বৃষ্টি। এই আবহাওয়াতে গোসল করতে অনীহা জন্মায় অনেকের। অনেকের আবার গোসলের সময় শ্যাম্পু করলে হয়তো জ্বর চলে আসে।

শীতকালে বাতাসে বেশ ধুলোবালি থাকে। দেখা যায় অল্পতেই চুলে ময়লা জমে যায়। কিন্তু তাই বলে চুল তো অপরিষ্কার থাকতে পারে না। এই ঠান্ডায় শ্যাম্পু না করেও চুল পরিষ্কার ও ঝকঝকে করে তুলতে মেনে চলুন কয়েকটি ঘরোয়া উপায়।

১) সকালে ঘুম থেকে উঠেই ভাল করে চুল আঁচড়ে নিন। চুল আঁচড়ানোর ক্ষেত্রে অবশ্যই ব্যবহার করুন মোটা দাঁড়ার চিরুনি।

২) শ্যাম্পু করতে না চাইলেও অন্তত চুলে ধোয়া দরকার। গোসলের সময়ে বা সকালে উঠে পানি দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। তবে চুল ধোয়ার ক্ষেত্রে গরম পানি ভুলেও ব্যবহার করবেন না।

৩) শীতকালে চুল বা ত্বকে ধুলো-ময়লা বেশি জমে। তাই বাইরে বের হওয়ার আগে মাথায় ওড়না বা স্কার্ফ জড়িয়ে নেওয়া ভাল। এছাড়া কারও লম্বা চুল হলে বাইরে বের হওয়ার আগে অবশ্যই চুল বেঁধে বের হওয়া উচিত।

৪) শীতকালে খুশকির সমস্যা বেড়ে যায়। তাই চুল ধোয়ার সময়ে এক মগ পানিতে পাতিলেবুর রস মিশিয়ে মাথায় দিলে খুশকির সমস্যা দূর হয়।

৫) শ্যাম্পু ছাড়াও চুল ভাল রাখতে ব্যবহার করুন গ্রিন টি। ১০ থেকে ১৫ মিনিট গ্রিন টি ফুটিয়ে নিয়ে সেই পানি দিয়ে ধুলে চুল হবে মসৃণ, নরম আর কোমল।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ