ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

যেসব কারণে লেবু খাবেন

প্রকাশনার সময়: ২১ অক্টোবর ২০২৪, ১০:৫৫

লেবু আমাদের সবচেয়ে পরিচিত একটি ফল। বাঙালির ভাতের থালায় এক টুকরো লেবু থাকা চাই-ই চাই। আবার লেবুর শরবত, লেবু চা-ও বেশ জনপ্রিয়। ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস হলো এই লেবু। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত লেবু খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

চলুন জেনে নেওয়া যাক লেবুর উপকারিতা সম্পর্কে-

পানি ধারণ কমায়

লেবু প্রাকৃতিক মূত্রবর্ধক। এর মানে এটি আপনার শরীরকে অতিরিক্ত পানি থেকে মুক্তি দিতে এবং পিএইচ মাত্রার ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। এর যার ফলে শরীরে ফোলার সমস্যা কমে যায়। তাই এ ধরনের সমস্যা থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত লেবু খেতে হবে।

হজমে সাহায্য করে

দ্রবণীয় ফাইবার দিয়ে পরিপূর্ণ লেবু আমাদেরর অন্ত্রের জন্য বেশ সহায়ক। এটি অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে এবং হজমের উন্নতি করতে সহায়তা করে। যে কারণে লেবু খেলে হজমশক্তি ভালো হয়। এতে মুক্তি পাওয়া যায় হজমের অনেক সমস্যা থেকে।

ওজন কমায়

লেবুর পানিতে মধু দিয়ে চুমুক দিচ্ছেন? দেখা যাচ্ছে, এটি কেবল খেতেই সুস্বাদু নয়। বরং লেবুতে থাকা ফাইবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সহায়তা করে। যার ফলে বার বার নাস্তা করার সম্ভাবনা কমে, যা ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় লেবুতে একগুচ্ছ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আমাদের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখার জন্য বেশ কার্যকরী। এটি বিরক্তিকর সর্দি এবং ফ্লু প্রতিরোধ করতেও সাহায্য করে। তাই তো এ ধরনের সমস্যায় সব সময় লেবু খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে লেবুর অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যে আপনার ত্বককে অতিরিক্ত উজ্জ্বলতা দিতে পারে। এটি শরীরের ফ্রি র‌্যাডিকেল কমাতে সাহায্য করে, প্রদাহ মোকাবিলা করে। এর ফলে পরিষ্কার ও উজ্জ্বল রঙ পাওয়া সম্ভব হয়।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ