ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

বন্ধুকে টাকা ফেরত দেওয়ার দিন আজ

প্রকাশনার সময়: ১৭ অক্টোবর ২০২৪, ১৫:৩৯ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৪, ১৫:৪৯

আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ‘ন্যাশনাল পে ব্যাক এ ফ্রেন্ড’ বা ‘বন্ধুকে টাকা ফেরতের দিন’ । প্রতি বছর বেশ ঘটা করে আমেরিকায় এই দিনটি পালিত হয়। আমেরিকানরা এটিকে বন্ধু দিবসও বলেন। মূলত ব্যাংক অব আমেরিকা ১৭ অক্টোবরকে বন্ধুর ধারের টাকা ফেরত দেওয়ার দিন হিসেবে উদযাপন করার প্রথম উদ্যোগ নেয়।

এটিকে মূলত তাদের মুনাফা লাভের একটি পদ্ধতি হিসেবেই নিয়েছিল ব্যাংক অব আমেরিকা। তাদের পরিকল্পনাও কাজে দিয়েছে বেশ ভালোই। আমেরিকায় এদিনে টাকা পাঠানোর জন্য একাধিক অনলাইন অ্যাপ রয়েছে। এই দিবসে যেগুলোতে হাজার হাজার ডলার বিনিময় হয়।

মানব জীবনে টাকা ও বন্ধু দুইটারই গুরুত্ব অনেক। আমরা জীবনে যা কিছু করি, সবটাই টাকাকে ঘিরে। বলা হয়ে থাকে, যার টাকা নেই, তার আপন বলে কেউ নেই। আবার বন্ধু ছাড়া একাকী জীবন পার করাও কঠিন। আবার টাকা ছাড়া কোনো সম্পর্কও টেকে না।

আর প্রিয় বন্ধুর কাছ থেকে টাকা ধার নেন না এমন মানুষ কমই আছেন। তবে বন্ধুর কাছ থেকে টাকা ধার নিয়ে যদি তা ফেরত না দেওয়া হয় তখন সম্পর্কের দূরত্ব বেড়ে যায়। এমন অনেকেই রয়েছেন যে সময়মতো ধারের টাকা পরিশোধ করতে পারে না। এ কারণে বন্ধুত্বের মধ্যে দূরত্ব বা ভুল-বোঝাবুঝির সৃষ্টি হয়।

এই দিবসটি উপলক্ষে আজ ধারের টাকা শোধ করে দিতে পারেন। জীবনে যত বন্ধুর কাছ থেকে টাকা ধার করেছিলেন আজ তাদের সবার টাকা পরিশোধ করে দিন।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ