ঢাকা, মঙ্গলবার, ১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

কমলার রস খাওয়ার যত উপকারিতা

প্রকাশনার সময়: ০১ অক্টোবর ২০২৪, ১৬:২৯

যেসব ফলের রস আমরা নিয়মিত খেয়ে থাকি তার মধ্যে কমলার রস অন্যতম। এটি সতেজ, পুষ্টিগুণে ভরপুর এবং দ্রুত শক্তি দেয়। এটি টক-মিষ্টি স্বাদের তাই তাজা কমলার রস খেতে সবাই পছন্দ করেন। কমলার রস আসলে কতটা উপকারী তা কি জানেন?

জেনে নিন কমলার রস খাওয়ার যত উপকারিতা-

ত্বক সুস্থ রাখে: নিস্তেজ ত্বক নিয়ে ভুগছেন? কমলার রস আপনার জন্য বিস্ময়কর কাজ করতে পারে। এটি শুধুমাত্র ভিটামিন সি-ই থাকে না, সেইসঙ্গে থাকে অ্যান্টিঅক্সিডেন্টও। যা ফ্রি র‌্যাডিক্যাল অ্যাক্টিভিটি প্রতিরোধে প্রধান ভূমিকা পালন করে। ফ্রি র‌্যাডিক্যালস আমাদের ত্বককে নিস্তেজ করে তুলতে পারে এবং বলিরেখা ও বার্ধক্য বাড়াতে পারে। কমলার রসে প্রচুর ভিটামিন সি থাকে যা তারুণ্যদৃপ্ত এবং উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে।

মজবুত হাড়: এটি আমরা সবাই জানি যে কমলায় প্রচুর ক্যালসিয়াম রয়েছে। এটি আমাদের হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করতে পারে এবং হাড়কে শক্তিশালী করতে পারে। আমাদের হাড় গঠন শক্তিশালী রাখা গুরুত্বপূর্ণ। কমলা নারিনজেনিন এবং হেস্পেরিডিনের মতো ফ্ল্যাভোনয়েড দিয়ে পরিপূর্ণ যা প্রদাহ বিরোধী এবং বাতের ব্যথা উপশম করতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কমলার রসে রয়েছে ভিটামিন সি, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সাহায্য করে। এটি ঠান্ডা, ফ্লু এবং অন্যান্য প্রদাহজনিত রোগ থেকে রক্ষা করতে কাজ করে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত কমলার রস খাওয়া বেশ ভালো একটি অভ্যাস।

হার্টের স্বাস্থ্য: কমলা হেস্পেরিডিন দিয়ে পরিপূর্ণ যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। কমলায় পাওয়া পেকটিন এবং লিমিনোয়েড যৌগ ধমনীর শক্ত হওয়া কমাতে সাহায্য করতে পারে এবং রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রাও কমাতে পারে।

কিডনিতে পাথর: ডিকে পাবলিশিং-এর জনপ্রিয় বই ‘হিলিং ফুডস’ অনুসারে, কমলায় প্রচুর সাইট্রেট কনসেন্ট্রেট থাকে। এর মানে হলো যে আপনি যখন কমলার রস পান করেন, তখন এটি ক্যালসিয়াম অক্সালেট পাথর গঠনকে ভেঙে দিতে এবং কিডনিতে পাথর থেকে মুক্তি পেতে সহায়তা করে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ