মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

অ্যাসিডিটি দূর করার ঘরোয়া উপায়

প্রকাশনার সময়: ১২ আগস্ট ২০২৪, ১৪:৪৬

বর্তমানে অনেকই অ্যাসিডিটির সমস্যায় ভুগে থাকেন। পরিত্রাণ পেতে নানা ধরনের ওষুধ খাওয়ার ফলে সাময়িক মুক্তি মিললেও পরবর্তীতে ক্ষতিকর প্রভাব পড়তে পারে। তাই এই সমস্যা থেকে আপনাকে মুক্তি পারে ঘরোয়া কিছু উপায়। তাতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থাকে না।

জেনে নিন অ্যাসিডিটি দূর করার ঘরোয়া উপায়-

জোয়ান: জোয়ান হজমের সমস্যা মোকাবিলায় সাহায্য করে। কারণ এতে থাইমল নামে একটি সক্রিয় যৌগ রয়েছে যা এই কাজে সাহায্য করে। অ্যাসিডিটি কমাতে এক চিমটি লবণ দিয়ে জোয়ান চিবিয়ে খেতে পারেন। এক গ্লাস পানিতে এক চা চামচ জোয়ান সারারাত ভিজিয়ে রেখে দিন। পরদিন সেই পানি পান করুন। এতেও উপকার পাবেন।

মৌরি: মৌরি বীজ নামে পরিচিত এই মসলা হজমে সহায়তা করতে এবং অম্লতা কমাতে সাহায্য করতে পারে। খাওয়ার পর মৌরি চিবিয়ে খেতে পারেন কিংবা পানিতে সারারাত ভিজিয়ে রেখেও পান করতে পারেন। হালকা গরম পানিতে মৌরি ভিজিয়ে পান করলে তা আপনার অন্ত্র ভালো রাখতে কাজ করবে।

মধু: উষ্ণ পানিতে এক চা চামচ মধু পাকস্থলীর অ্যাসিডে ভারসাম্য আনতে সাহায্য করে। এর সঙ্গে লেবু যোগ করলে তা একটি কার্যকর ক্ষারক এজেন্ট করে এবং অম্লীয় মাত্রা আরও কমিয়ে দেয়। তাই অ্যাসিডিটি থেকে বাঁচতে নিয়মিত মধু খাওয়ার অভ্যাস করুন।

ধনিয়াপাতা: ধনিয়াপাতা বা ধনিয়া উভয়ই অ্যাসিডিটি মোকাবিলায় সাহায্য করে। এটি পেট ফাঁপা, বমি বমি ভাব এবং বমির সমস্যা কমাতে পারে, যা অ্যাসিডিটির সাধারণ কিছু লক্ষণ। ঘরোয়া এই উপাদানগুলো নিয়মিত খেলে অ্যাসিডিটি থেকে মুক্তি পাওয়া সহজ হবে।

দুধ এবং দই: ঠান্ডা বা ঘরের তাপমাত্রার দুধ প্রাকৃতিক অ্যান্টাসিড হিসেবে কাজ করে, যা অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। পেটের অ্যাসিডের মাত্রায় ভারসাম্য আনতে অল্প অল্প করে ঠান্ডা দুধ পান করুন। দই অ্যাসিডিটি মোকাবিলায়ও বেশ কার্যকর। কারণ এতে প্রোবায়োটিক রয়েছে যা স্বাস্থ্যকর অন্ত্র বজায় রাখতে সহায়তা করে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ