মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

যেসব কারণে লবঙ্গ চা খাবেন

প্রকাশনার সময়: ০৭ আগস্ট ২০২৪, ২০:৪৭

আমাদের রান্নাঘরের অন্যতম উপাদান হলো লবঙ্গ। যা বিরিয়ানি, তরকারি বা হালুয়ার মতো খাবারে ব্যবহার করা হয়। তবে এর অন্য কার্যকারিতাও রয়েছে। রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখা থেকে শুরু করে ত্বকের স্বাস্থ্য ভালো রাখা পর্যন্ত লবঙ্গ চা বেশ উপকারিতা।

জেনে নিন যেসব কারণে লবঙ্গ চা খাবেন-

মৌখিক স্বাস্থ্য ভালো রাখে

অনেক মৌখিক যত্ন পণ্য যেমন টুথপেস্ট এবং মাউথওয়াশের মধ্যে লবঙ্গ একটি সাধারণ উপাদান ব্যবহৃত হয়। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন? কারণ হলো, লবঙ্গে ইউজেনল নামক একটি যৌগের উপস্থিতি। এই যৌগের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করতে সহায়তা করে। লবঙ্গ চা পান করলে তা দাঁতের ক্ষয় এবং গহ্বরের মতো সমস্যাকে দূরে রাখতে সাহায্য করে।

ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে

লবঙ্গ চা আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করার জন্যও বিস্ময়কর কাজ করতে পারে। লবঙ্গ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর উপকারিতা বাড়ানোর জন্য সকালে প্রথমে লবঙ্গ চা পান করতে পারেন। পাশাপাশ প্রতিদিনের খাবারে লবঙ্গও যোগ করতে পারেন।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে

আপনার যদি ডায়াবেটিস থাকে, তাহলে লবঙ্গ চা আপনার ডায়েটে একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ)-এ প্রকাশিত এক সমীক্ষা অনুসারে, যারা ৩০ দিন ধরে প্রতিদিন ২৫০ মিলিগ্রাম লবঙ্গের পানীয় খান তাদের খাবারের পরে রক্তে গ্লুকোজের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায়। সুতরাং, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আপনার রুটিনে লবঙ্গ চা যোগ করুন।

হজমে সহায়ক এবং ওজন কমাতে সাহায্য করে এনআইএইচ দ্বারা প্রকাশিত আরেকটি গবেষণায় বলা হয়েছে যে, লবঙ্গ পাচক এনজাইমের উৎপাদনকে উদ্দীপিত করতে সহায়তা করে। আমাদের পরিপাকতন্ত্র সঠিকভাবে কাজ করলে আমরা খাদ্য হজম করতে আরও ভালোভাবে সক্ষম হই, যা ওজন কমাতে সাহায্য করতে পারে। একবার লবঙ্গ চা পান করা শুরু করলে পেট ফাঁপা এবং গ্যাসের মতো সমস্যাগুলো কমে আসবে।

ত্বকের জন্য ভালো আপনি কি জানেন যে লবঙ্গ চা পান করা আপনার ত্বকের জন্যও উপকারী হতে পারে? এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য পানীয়টি কাঙ্ক্ষিত উজ্জ্বল ত্বক অর্জনে সহায়তা করতে পারে। লবঙ্গ চা পান করলে তা ব্রণ এবং শুষ্ক ত্বকের মতো সমস্যার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। সুতরাং, শুধুমাত্র অভিনব স্কিনকেয়ার পণ্যের ওপর নির্ভর না করে লবঙ্গ চায়ের মতো প্রাকৃতিক প্রতিকারও বেছে নিন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ