মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সকালের নাস্তায় যেসব খাবার স্বাস্থ্যকর

প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২৪, ১০:০৫

কমবেশি সকালের নাস্তায় আমরা রুটি, ডিম, কলা, দুধ ইত্যাদি খেয়ে থাকি। তবে প্রতিদিন একই খাবার খাওয়া একটু বিরক্তিকর হয়ে উঠতে পারে, তাই না? ভারতীয় পুষ্টিবিদ নমামি আগরওয়াল কিছু খাবার সম্পর্কে বলেছেন যেগুলো সকালের নাস্তার জন্য স্বাস্থ্যকর।

জেনে নিন সকালের নাস্তায় কোন খাবারগুলো বেশি স্বাস্থ্যকর হতে পারে-

আখরোট: মস্তিষ্কের আকৃতির এই বাদামে ফাইবার, প্রোটিন এবং ফ্যাটি অ্যাসিড থাকে। আখরোট মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে, মনোযোগ উন্নত করে এবং দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখে। যার ফলে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে বিরত থাকা সম্ভব হয়। সুতরাং, এটি আপনার সকালের খাবারে যোগ করে সুস্বাস্থ্য নিশ্চিত করুন।

মাখানা: মাখানা অনেকের কাছেই পরিচিত একটি বীজ। এই ক্রাঞ্চি রোস্টেড পদ্মের বীজ সকালের নাস্তা হিসেবে বেশ স্বাস্থ্যকর। স্বাস্থ্যকর চর্বি, কার্বোহাইড্রেট এবং প্রোটিন সমৃদ্ধ মাখানা শক্তি জোগায় এবং মধ্য-সকালের সুগার ক্রেভিং দূর করতে সাহায্য করে।

ঘি: মাখনের বদলে আপনার সকালের নাস্তায় ঘি যুক্ত যোগ করতে পারেন। এটি আপনার স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। ফ্যাটি অ্যাসিডের পরিপূর্ণ ঘি মস্তিষ্কের কার্যকারিতা এবং সামগ্রিক সুস্থতার জন্য অপরিহার্য। এটি ভিটামিন শোষণেও সাহায্য করে।

আমলকী: আমলকীর অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি সকালের খাবারে যোগ করলে আরও বেশি উপকার পেতে পারেন। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল একটি প্রাকৃতিক শক্তি বৃদ্ধিকারী। আমলকী রোগ প্রতিরোধ ক্ষমতাকেও শক্তিশালী করে, আপনাকে সুস্থ ও উজ্জীবিত থাকতে সাহায্য করে।

নলেন গুড় (খেজুরের গুড়): খেজুরের গুড় যা নলেন গুর নামেও পরিচিত। খেজুরের রস থেকে প্রাপ্ত এই প্রাকৃতিক মিষ্টি পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং আয়রনের মতো প্রয়োজনীয় খনিজের একটি সমৃদ্ধ ভান্ডার। খেজুরের গুড় ধীরে ধীরে এনার্জি বাড়াতে সাহায্য করে, যা আপনাকে দীর্ঘ সময় ধরে উদ্দীপিত রাখে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ