ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

বর্ষায় পেটের জন্য উপকারী যেসব খাবার

প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২৪, ১৯:২০

বৃষ্টির দিনে মুখরোচক ভাজাপোড়া কিংবা খিচুড়ি আমাদের খাবারের তালিকায় থাকেই। কিন্তু এসময় সব ধরনের খাবারই কি নিরাপদ? বর্ষাকালেই দেখবেন পেটের সমস্যা বেশি দেখা দেয়। কারণ এসময় পানিবাহিত রোগ বেশি হয়ে থাকে। এসময় পেট ফাঁপার মতো সমস্যা দেখা দিতে পারে। বর্ষাকালে আপনার পেটের সমস্যা দূরে রাখার জন্য সহায়ক হতে পারে কিছু খাবার।

জেনে নিন বর্ষায় পেটের জন্য উপকারী যেসব খাবার-

পেঁপে: উপকারী ফল পেঁপে। নিয়মিত পেঁপে খাওয়ার রয়েছে অনেকগুলো উপকারিতা। এটি পেট ভালো রাখতেও কাজ করে। আপনি যদি এসময় পেঁপে খাওয়ার অভ্যাস করেন তবে পেটের সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না। কারণ পেঁপে খেলে তা পেট ফাঁপা, হজমের সমস্যা সহ নানা সমস্যা দূর করে।

মৌরি: বিভিন্ন রান্নার স্বাদ ও গন্ধ বাড়াতে মৌরি ব্যবহার করা হয়। এখানেই শেষ নয়, মৌরি খেলে তা শরীরের জন্য নানা উপকারও নিয়ে আসে। বিশেষ করে এটি পেটের সমস্যা দূর করতে কার্যকরী। মৌরি খেলে তা পেটে জমে থাকা গ্যাস দূর করতে কাজ করে। তাই বর্ষাকালে পেটের সমস্যা থেকে বাঁচতে মৌরি চিবিয়ে খান।

পুদিনা: এই তাজা ভেষজটি আপনার পেটের জন্য শীতল বাতাসের মতো। এটি পেট শান্ত করতে এবং পেট ফাঁপা দূর করতে দারুণ কার্যকরী ভূমিকা রাখতে পারে। পুদিনা চা খেলে মিলবে উপকার। এছাড়া বিভিন্ন খাবারের সঙ্গে পুদিনা পাতা মিশিয়েও খেতে পারেন।

আদা: এই ভেষজ মসলা আপনার পেটের জন্য একটি সুপারহিরোর মতো কাজ করে। বৃষ্টির দিনে চায়ের সঙ্গে আদা যোগ করুন বা আপনার বিভিন্ন রান্নায় আদা ব্যবহার করুন। এছাড়া আদা কুচি করে সামান্য লবণ মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন শুকনো আদা চিবিয়ে খেলেও।

দই: দই আমাদের পেটের অন্যতম উপকারী বন্ধু। নিয়মিত দই খেলে মিলবে নানা উপকার। এতে উপকারী ব্যাকটেরিয়া থাকে যা পেট ভালো রাখতে কাজ করে। তাই বর্ষার দিনে পেট ভালো রাখতে নিয়মিত দই খাওয়ার অভ্যাস করুন। ঘরে তৈরি দই এক্ষেত্রে সবচেয়ে স্বাস্থ্যকর।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ