ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

পাকা আম খেলেই পাবেন যেসব উপকার

প্রকাশনার সময়: ২৫ জুলাই ২০২৪, ১৫:৩৭

পাকা আমের জন্য বছরজুড়ে অপেক্ষার অবসান ঘটে এই মৌসুমে। সকাল-বিকালের নাশতা কিংবা দুপুরের ভাত, সঙ্গে একটি পাকা আম না হলে যেন খাওয়ার পূর্ণতাই আসে না।

পাকা আমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ লবণ, আঁশ ইত্যাদি, যা আমাদের দেহের জন্য অনেক উপকারি। পাকা আমে ক্যারোটিনের মাত্রা সবচেয়ে বেশি। পাকা আমে আয়রন, ফসফরাস, ভিটামিন সি, রিভোফ্লেভিন এবং থায়ামিন থাকে।

এছাড়াও পাকা আমে রয়েছে দারুণ কিছু স্বাস্থ্য উপকারিতা- চলুন জেনে নেই সেগুলো।

অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য: প্রদাহ বার্ধক্য প্রক্রিয়ার একটি প্রধান কারণ যা শুধুমাত্র ত্বককে নয় বরং সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণা অনুসারে, কোয়ারসেটিন, আইসোক্যারসিট্রিন এবং ম্যাঙ্গিফেরিনের মতো যৌগের কারণে আমের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এই যৌগগুলো শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে, যা বার্ধক্যের লক্ষণগুলোকে প্রশমিত করতে পারে। যে কারণে চেহারায় সহজে বয়সের ছাপ পড়ে না।

ক্যানসার থেকে রক্ষা: পাকা আমে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস উপাদান; যা কোলন, স্তন, প্রস্টেট, লিউকেমিয়া প্রভৃতি ধরনের ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করে।

উন্নত হজম: ভালো হজম সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য অপরিহার্য। আম হজম স্বাস্থ্যের উন্নতিতে ভূমিকা পালন করে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, আমে অ্যামাইলেসের মতো এনজাইম থাকে, যা কার্বোহাইড্রেট ভেঙে ফেলতে সাহায্য করে। এর ফলে হজম প্রক্রিয়া আরও সহজ ও কার্যকর হয়। স্বাস্থ্যকর পাচনতন্ত্র নিশ্চিত করে যে আপনার শরীর কার্যকরভাবে পুষ্টি শোষণ করছে, যা সুস্থ ত্বক এবং সামগ্রিক জীবনীশক্তি বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চোখের স্বাস্থ্য ভালো রাখ: চোখের স্বাস্থ্য ভালো রাখা তারুণ্যের অন্যতম গুরুত্বপূর্ণ দিক। আম এতে উল্লেখযোগ্য অবদান রাখে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের মতে, আমে থাকা ভিটামিন এ এবং বিটা-ক্যারোটিনের উচ্চ মাত্রা ভালো দৃষ্টিশক্তিকে ভালো রাখতে সাহায্য করে। সেইসঙ্গে বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় থেকে রক্ষা করে।

ত্বকের যত্নে: ত্বককে ভেতর থেকে পরিষ্কার রাখতে সাহায্য করে আম। বিশেষ করে ত্বকের ফুসকুড়ি দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এটি। আমে থাকা উচ্চ মাত্রার ভিটামিন-সি ত্বকের কোলাজেন তৈরিকে ত্বরান্বিত করে, যা ত্বকের বয়সের ছাপ পড়ার সমস্যাকে ধীরগতি করে। এছাড়া অ্যান্টি অক্সিডেন্ট চুলের ফলিকলকে অক্সিডেটিভ ড্যামেজ থেকে রক্ষা করে, যা চুল পড়ার হার কমিয়ে আনে।

শরীর সুস্থ রাখে: একটি পাকা আমে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম, যা শরীরের রক্ত স্বল্পতা দূর করতে এবং হার্ট সুস্থ রাখতে সহায়তা করে। এছাড়া আমে থাকা ক্যালসিয়ার শরীরের হাড় মজবুত করতে সহায়তা করে। আমে থাকা এনজাইমগুলো প্রোটিন উপাদানগুলোকে সহজে ভেঙে ফেলতে পারে। এতে খাবার হজম হয় দ্রুত, বাঁচা যায় পাকস্থলী সংক্রান্ত অনেক রোগ থেকেও। এছাড়া আমে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ