ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

পা ঘামার সমস্যা দূর করতে করণীয়

প্রকাশনার সময়: ১৫ জুলাই ২০২৪, ১৪:৩৩

কমবেশি অনেকেই পা ঘামার সমস্যায় ভুগে থাকেন। এটি একটি সাধারণ সমস্যা, বিশেষ করে উষ্ণ মাস বা আর্দ্র পরিবেশে। এতে অবাঞ্ছিত গন্ধ, ত্বক, জ্বালা, এমনকি ছত্রাক সংক্রমণ হতে পারে। তবে এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ঘরোয়া উপায় রয়েছে।

জেনে নিন পা ঘামার সমস্যা দূর করতে যা করবেন-

আর্দ্রতা শোষণকারী জুতা পড়ুন: আপনার জুতা যেন চামড়া বা নেট দিয়ে তৈরি হয় সেদিকে খেয়াল রাখুন। এতে আপনার পায়ের চারপাশে ভালোভাবে বায়ু সঞ্চালনের ব্যবস্থা থাকবে। প্রতিদিন একই জুতা পরা এড়িয়ে চলুন। অন্তত দুই জোড়া জুতা রাখু। প্রতিদিন এক জোড়া বদলে অপরজোড়া পরুন। জুতা ব্যবহারের আগে ভালোভাবে শুকিয়ে নিন।

উপযুক্ত মোজা বেছে নিন: তুলা, উলের মতো উপকরণ থেকে তৈরি প্রাকৃতিক ফাইবার মোজা বেছে নেওয়া উচিত। এছাড়া সিন্থেটিক কাপড় এড়িয়ে চলুন কারণ এটি তাপ এবং আর্দ্রতা আটকাতে পারে। এর ফলে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

ফুট হাইজিন মেনে চলুন: আরেকটি বিষয় মনে রাখবেন, প্রতিদিন আপনার পা মাইল্ড এবং অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে ধুয়ে ভালো করে শুকিয়ে নিতে হবে। এটি ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধি রোধ করতে সাহায্য করতে পারে যা পায়ের গন্ধ সৃষ্টিতে ভূমিকা রাখে।

পাউডার দিয়ে ছিটিয়ে দিন: পায়ে এবং আপনার জুতার ভেতরে ফুট পাউডার বা ট্যালকম পাউডার লাগাতে পারেন। পাউডার অতিরিক্ত আর্দ্রতা শোষণ করতে এবং ঘর্ষণ কমাতে সাহায্য করতে পারে। অতিরিক্ত আর্দ্রতা পায়ের ঘামকে আরও বাড়িয়ে তুলতে পারে।

অ্যান্টিপারস্পাইরেন্ট ব্যবহার করুন: আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি পরামর্শ দেয় যে, ঘুমাতে যাওয়ার আগে অ্যান্টিপারস্পাইরেন্ট ব্যবহার করুন এবং সকালে তা ধুয়ে ফেলুন। এতে পা ঘামার সমস্যা অনেকটাই কমে আসবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ