ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

কাপড় থেকে রক্তের দাগ যেভাবে উঠাবেন

প্রকাশনার সময়: ১৮ জুন ২০২৪, ১৮:০৫

ঈদুল আজহা মানেই পশু কোরবানি। মহান আল্লাহ তা’আলার সন্তুষ্টি লাভের আশায় পশু কুরবানি দিয়ে থাকেন মুসলমানরা। পশু কোরবানির সময় এবং এরপরে পশুর মাংস কাটার সময় কাপড়ে রক্তের দাগ লাগবেই। সারাদিন গায়ে ও কাপড়ে রক্ত নিয়েই কাজ করতে হয়। কাজ শেষে গোসল করে নিজেকে পরিষ্কার করে নিতে হয়। কিন্তু কাপড়ে লাগা রক্তের দাগ নিয়ে বাড়ে বিপত্তি। এই দাগ কেমিক্যাল কিংবা লন্ড্রির দোকানে দেয়ার পরও অনেক সময় উঠানো যায় না। তবে কিছু ঘরোয়া উপায় রয়েছে, যা অনুসরণ করলে সহজেই দাগ তোলা যায়। এবার তাহলে জামা-কাপড় থেকে রক্তের দাগ উঠানোর সহজ উপায় জেনে নেয়া যাক।

ভিনেগার: জামা-কাপড়ে রক্তের দাগ শুকিয়ে যাওয়ার আগেই ধুয়ে ফেলা ভালো। এ জন্য প্রথমেই একটি পাত্রে কাপড়টি রেখে তার ওপরে সাদা ভিনেগার দিয়ে দিন। তবে পানির সঙ্গে মেশাবেন না। তারপর ১৫-২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। দাগ যদি রয়ে গেছে বলে মনে হয় তাহলে ভিনেগার দিয়ে আরও কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ভিনেগারে থাকা এসিড কাপড়ের দাগ তুলে ফেলবে।

কর্নফ্লাওয়ার: কর্ন স্টার্চ বা কর্নফ্লওয়ারের সঙ্গে সামান্য একটু পানি মিশিয়ে পেস্ট করে নিন। এবার কাপড়ে দাগ লাগা অংশে সেই পেস্ট লাগিয়ে নিন। এখন ওই কাপড়কে রোদে দিন। পেস্ট শুকিয়ে এলে ব্রাশ দিয়ে ঝেড়ে দিলে দেখবেন কর্নফ্লাওয়ারের গুঁড়ার সঙ্গে দাগও উঠে গেছে।

কোকাকোলা: কোনো কারণে যদি ভিনেগার সংগ্রহ করতে সময় বেশি লাগে তাহলে দোকান থেকে একটি কোকোকোলা বা পেপসি কিনে তা দিয়ে ধুয়ে ফেলুন। ভালো হয় কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারলে। পরে পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন দাগ উঠে গেছে।

লবণ পানি: ঠান্ডা পানির সঙ্গে অল্প একটু লবণ মিশিয়ে তাতে দাগ লাগা কাপড়টি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ঘণ্টা দুই পর সাধারণ ডিটারজেন্ট দিয়ে কাপড়টি ধুয়ে নিন। দেখবেন দাগ উঠে গেছে।

ট্যালকম পাউডার: গরমে প্রায় সবার বাড়িতে ট্যালকম পাউডার দেখা যায়। এটিও কর্নফ্লাওয়ারের মতো কাজ করে। জামা-কাপড়ে রক্ত লাগা স্থানে একইভাবে ব্যবহার করুন। কার্যকরীতা নিজেই দেখতে পাবেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ