ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শীতের কমফোর্ট পোশাক

প্রকাশনার সময়: ১২ ডিসেম্বর ২০২৩, ২০:৩৮

শীত এসে গেছে। সময়ের সঙ্গে তাপমাত্রা কমে বাড়ছে শীত। ফলে শীতের পোশাক কেনাকাটায় বাড়ছে ভিড়। শীতে শরীরকে চনমনে রাখতে শিশু, নারী, পুরুষ সবাই নিজেদের কমফোর্ট পোশাকটি বেছে নিতে চান।

জেনে নেন শীতের কমফোর্ট পোশাকগুলো সম্পর্কে-

হুডি: হুডি শতাব্দী ধরে শিশু, পুরুষ এবং মহিলাদের পোশাকের একটি অংশ। তুলা ও ডেনিম শ্রেণির পাশাপাশি উলের ফেব্রিকের হুডিও বেশ জনপ্রিয়। মূলত শীতের তারতম্য ও বয়সভেদে বিভিন্ন ফেব্রিকের হুডির চাহিদা রয়েছে। হালকা শীতের জন্য সাধারণত সবার পছন্দ হচ্ছে নরম সুতির হুডি। কারণ এটি শ্বাস নিতে সহায়তা করে এবং শরীরকে উষ্ণও রাখে। পাশাপাশি পরিষ্কার করাও সহজ। আবার খুব বেশি শীতের জন্য উলের ও ডেনিমের হুডির চাহিদাই সর্বত্র দেখা যায়। তরুণ-তরুণীরা শীতের স্মার্ট পোশাক হিসেবে হুডি টি-শার্টকেই বেশি পছন্দ করেন। কেননা শীত নিবারণের পাশাপাশি নিজেকে আরেকটু স্মার্ট করতেই হুডি টি-শার্ট। বাড়তি সুবিধা হিসেবে কানটুপি সঙ্গে নিয়ে ঘুরে বেড়ানোর ঝামেলা নেই। দেশীয় প্রায় সব ফ্যাশন হাউসে হুডি পাওয়া যায়। এ ছাড়াও প্রায় সব শপিংমলেই হুডি বেশ সহজলভ্য।

উলের পোশাক: সোয়েটার, মাফলার বা উলের তৈরি যেকোনো জামাকাপড় শীতে আপনার শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করবে। এ ছাড়াও উলের পোশাক মার্কেটে বেশ সহজলভ্যও। এ ছাড়াও প্রতি বছরেই উলের পোশাক ঘিরে ফ্যাশন হাউসগুলো করে থাকে বিভিন্ন ফ্যাশনেবল ডিজাইন।

শালের চাদর: শীতে শরীরকে গরম রাখতে নারী-পুরুষ সবারই শালের চাদর বেশ পছন্দ। এই পোশাক বিশেষত বয়স্ক ব্যক্তিরা পরে থাকেন। শীতে এই চাদর পেঁচিয়ে হাঁটাচলা এবং কাজ করা বেশ আরামদায়ক। শীতকে কেন্দ্র করে প্রায় সব কাপড়ের দোকানেই বিভিন্ন ডিজাইন ও ফ্যাশনেবল চাদর উঠিয়ে থাকে। তবে কাশ্মিরি শাল সব থেকে জনপ্রিয়। এ ছাড়াও কৃত্রিম পশমে মোড়ানো শালের চলন প্রথম দেখা যায় ইউরোপিয়ান ওয়েডিং ড্রেসগুলোর সঙ্গে, যা এখন সব ধরনের ড্রেসের সঙ্গেই ব্যবহার করা হয়। বাংলাদেশে বর্তমানে আধুনিক পোশাকের তালিকায় প্রথম স্থানে রয়েছে এটি। তাই এটি পাওয়াও বেশ সহজলভ্য।

লেদার জ্যাকেট: শীতের সব ধরনের পার্টি-অনুষ্ঠান বা বন্ধুদের আড্ডা সব জায়গাতেই লেদার জ্যাকেটের রয়েছে আলাদা জনপ্রিয়তা। একদিকে লেদার জ্যাকেট আনে কুল লুক, অন্যদিকে ব্যক্তিত্ব ও আভিজাত্য প্রকাশ করে।

বুট ফ্যাশন: শীতে ক্যাজুয়াল, সেমি ক্যাজুয়াল, ফরমাল, স্পোর্টি, ভ্রমণ আউটফিটের সঙ্গে খোলা জুতা এড়িয়ে পা-ঢাকা জুতা খুবই যুগোপযোগী। এসব জুতার মাঝে ‘বুটের’ রয়েছে বিশেষ চাহিদা। বুট ফ্যাশনের মধ্যে রয়েছে হিলযুক্ত, হিলছাড়া ও হাঁটুসমান।

কানটুপি: শীতে কানকে ঠান্ডার হাত থেকে রক্ষা করতে কানটুপির ভূমিকা অনস্বীকার্য। তাই শীতের পোশাক কেনাকাটায় শিশু, পুরুষ ও নারীদের কানটুপির তালিকা থাকে সবার ওপরেই। তাই দেশের ফ্যাশন হাউসগুলো প্রত্যেক শীতকে কেন্দ্র করে বিভিন্ন ফ্যাশনেবল ও ডিজাইনের কানটুপি তুলে থাকে। কানটুপি হিসেবে মাংকিটুপি, কাফ টুপি বেশ জনপ্রিয়।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ