ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শীতে প্রতিদিন যেসব মসলা খাবেন

প্রকাশনার সময়: ১২ ডিসেম্বর ২০২৩, ১৭:৫৬ | আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩, ১৮:৩০

মসলা কেবল খাবারের স্বাদ এবং গন্ধ বাড়াতে ব্যবহার করা হয় না, পাশাপাশি বেশকিছু স্বাস্থ্য সুবিধাও দেয়। শীতকালে রোগব্যাধি লেগেই থাকে। বিশেষ করে সর্দি, কাশি, গলা ব্যথা, বুকে কফ জমা, শ্বাসকষ্ট, বাতের ব্যথার মতো সমস্যা বেশি বেড়ে যায়।

জেনে নিন এমন এসব মসলা সম্পর্কে যা শীতকালে প্রতিদিন ব্যবহার করা উচিত।

মৌরি: আমরা প্রায়ই মুখের ফ্রেশনার হিসেবে মৌরি খাই। এটি খাবারে মেশালে খাবারে চমৎকার সুগন্ধ পাওয়া যায়। এতে খাবারের স্বাদ আরও ভালো হয়। এছাড়া এটি খেলে হজমশক্তিও ভালো হয়। তাই মৌরিকে আপনার মসলার বাক্সের একটি অংশ করে নিন। এটি আপনার জন্য বেশ উপকারী হতে পারে।

মেথি: আমরা অনেক খাবারে মেথি যোগ করি। এর স্বাদ কিছুটা তিক্ত, যা খাবারের মিষ্টিতা কমিয়ে দেয় এবং খাবারে বাদামের স্বাদ দেয়। স্বাদের পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা কমাতেও সাহায্য করে। মেথি ইনসুলিনের কার্যকারিতা উন্নত করে, যার কারণে শরীরে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

জিরা: জিরা আমাদের রান্নাঘরের সবচেয়ে সাধারণ অংশ। অনেক সবজি তৈরির প্রথম ধাপ হলো জিরা ফোড়ন। জিরা টেলে গুঁড়া তৈরি করা হয়, যা নানাভাবে খাবারে ব্যবহার করা যায়। এটি পানিতে সেদ্ধ করেও পান করা যেতে পারে, যা ওজন কমাতে এবং হজমের জন্য উপকারী।

সরিষা: আমরা অনেক খাবারের জন্য মসলা হিসাবে সরিষা ব্যবহার করি, যা সুগন্ধ দেয় এবং খাবারে ভিন্ন স্বাদ যোগ করে। এটি পাউডার হিসেবেও খাবারে মেশানো হয়। সরিষা অনেক ধরনের আছে। কালো এবং হলুদ সরিষা সাধারণত ব্যবহার করা হয়।

গোলমরিচ: গোলমরিচ খাবারে মসলাদার স্বাদ যোগ করে, যা খাবারটিকে বেশ সুস্বাদু করে তোলে। আপনি এটি আস্ত ব্যবহার করতে পারেন বা এর গুঁড়াও ব্যবহার করতে পারেন। গোলমরিচ খেলে তা সর্দি-কাশির মতো সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ