ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

গলাব্যথার মুক্তির ঘরোয়া উপায়

প্রকাশনার সময়: ১১ ডিসেম্বর ২০২৩, ০৯:৩১

শীতকাল প্রায় চলেই এলো। কিন্তু গরম এখনো পরিপূর্ণভাবে বিদায় নেয়নি। এমন পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে গিয়ে আমাদের শরীর অনেক সময়ই হিমশিম খেয়ে বসে। তখনই শরীর অসুস্থ হয়ে পড়তে পারে। আর এর ফলে প্রথমেই শুরু হয় গলা ব্যথা। শীতকালে গলা ব্যথার সমস্যা সকলেরই হয়।

এছাড়া টনসিলের সমস্যা যাদের আছে, তাদের একটু ঠাণ্ডা-গরমেই গলা ব্যাথার সমস্যা হয়। গলাব্যথা যেন অন্য কোনো বড় সমস্যায় রূপ না নেয়ার আগেই ভালো হয়ে যাই সেজন্য কিছু ঘরোয় উপায় জেনে নিন।ঢোক গিলতে সমস্যা হলে কিংবা গলা ব্যথা হলে আগে গরম পানিতে লবণ দিয়ে গার্গল করুন। গলা ব্যথার সমস্যায় প্রাথমিক চিকিৎসা হিসেবে খুবই কাজ দেয় গার্গল।

সমস্যা হলে দিনের মধ্যে যদি পাঁচবার গার্গল করা যায় তাহলে ব্যাথা বা সংক্রমণ অনেক খানি কমে যায়। এ অবস্থায় আদাও খুব ভালো কাজ করে। আদার মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান খুব তাড়াতাড়ি সংক্রমণ রোধ করে। কয়েক টুকরো আদা দিয়ে পানি গরম করুন। এবার সেই পানি দিয়ে গার্গল করুন। তাতে অনেক রকম উপকার হবে।

এছাড়াও পানিতে আদা দিয়ে ফুটিয়ে মধু দিয়ে খেতে পারেন। তাতেও অনেক রকম উপকার পাবেন। চিকিৎসকদের মতে, লেবু আমাদের শরীরের টক্সিন দূর করার ক্ষেত্রে খুব উপকারী। তাই গলা ব্যথা হলে এক গ্লাস গরম পানিতে লেবুর রস ও এক চা চামচ মধু ভালোভাবে মেশান। দিনে অন্তত দু বার এটি খান। গলা ব্যথা ও টনসিলের সমস্যা দূর করতে সাহায্য করে লেবু মধুর পানি।

হলুদে রয়েছে অ্যান্টি- সেপটিক উপাদান। এছাড়াও হলুদের মধ্যে অ্যান্টি ইনফ্লামেটরি বৈশিষ্ট্য বিদ্যমান। এই উপাদানগুলো গলা ব্যথায় ভালো কাজে আসে। এছাড়াও হলুদের মধ্যে আরও অনেক গুণ আছে। ফলে হলুদ মেশানো দুধ খেলেও খুব ভালো উপকার হয়। প্রতিদিন সকালে খালি পেটে এক টুকরো হলুদ খেতে পারলে খুবই ভালো।

কয়েক ফোঁটা দারুচিনি তেলের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে নিন। দিনে একবার অন্তত এটি ব্যবহার করুন, গলার ব্যথা থেকে দ্রুত মুক্তি পাবেন। যে কোনও ব্যাথাতেই কাজ করবে এই উপায়। মধুতে রয়েছৈ অ্যান্টি-ব্যাকটিরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য। প্রাচীনকাল থেকেই গলা ব্যথার নিরাময়ে ব্যবহৃত হয়ে আসছে মধু। এক কাপ গরম পানি এক থেকে দুই চামচ মধু মিশিয়ে দুই থেকে তিনবার খেলে উপকার পাবেন। তাছাড়া ঘুমাতে যাওয়ার আগেও আপনি এক চামচ মধু খেতে পারেন।

গলা ব্যাথা বা শ্বাসকষ্টে গরম পানির ভাপ নেয়া খুব উপকারী। প্রথমে কান-মাথা কাপড় দিয়ে ভালো করে জড়িয়ে নিন এরপর গরম পানিতে সামান্য লবণ দিয়ে পানির ভাপ নিন। দিনে দু'বার এটা করতে পারলে খুব সহজেই গলার ব্যথা কমবে। রসুন খুব ভালো রোগ প্রতিরোধ করে এবং গলা ব্যথা, ইনফেকশন এসব কমাতে সাহায্য করে।

রসুনের মধ্যে থাকা অ্যালিসিন গলা ব্যথার কারণ ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে সহায়তা করে। এটি কাঁচাও খাওয়া যায় এবং রান্না করেও খাওয়া যায়। মাঝে মাঝেই মুখে দুটি লবঙ্গ রাখুন এবং সেগুলি নরম হওয়ার পর চিবিয়ে গিলে ফেলুন। লবঙ্গ খুব দ্রুত গলার ব্যাথা কমিয়ে দিতে সক্ষম।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ