ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ঢেঁড়সের স্বাস্থ্য উপকারিতা

প্রকাশনার সময়: ১৬ নভেম্বর ২০২৩, ১৬:৫৫

বছরের প্রায় সব সময়েই ঢেঁড়স পাওয়া যায়। ভাজি, ঝোল ও অম্বল সব ধরনের রান্নাতেই ঢেড়সের বিশেষ গুণ রয়েছে। খুব সহজেই রান্না করা যায় বলে এটি অনেকের কাছেই পছন্দের সবজি। সহজলভ্য এই সবজির উপকারিতা সম্পর্কে অনেকেই জানেন না।

জেনে নিন ঢেঁড়সের স্বাস্থ্য উপকারিতা-

ঢেঁড়সের পুষ্টিগুণ: প্রচুর ভিটামিন এ, সি পটাশিয়াম ক্যালশিয়াম এবং ফোলেটে ভরপুর থাকে ঢেঁড়স। এছাড়া আরও অনেক পুষ্টিগুণ রয়েছে পরিচিত এই সবজিতে। তাই শরীরের বিভিন্ন ধরনের পুষ্টির চাহিদা মেটাতে নিয়মিত খেতে পারেন ঢেঁড়স। এতে পুষ্টির ঘাটতি তো পূরণ হবেই, সেইসঙ্গে বিভিন্ন অসুখ-বিসুখ থেকে দূরে থাকাও সহজ হবে।

ওজন কমাতে সাহায্য করে: ওজন কমাতে চাইলে নিয়মিত ঢেঁড়স রাখতে পারেন খাবারের তালিকায়। ঢেঁড়সে যেহেতু ফাইবার রয়েছে তাই এটি ওজন কমাতে কাজ করে। কারণ ঢেঁড়স খেলে তা দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে। এর ফলে বার বার ক্ষুধা লাগে না। তাই অতিরিক্ত খেয়ে ফেলার ভয়ও থাকে না। যে কারণে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়।

কোষ্ঠকাঠিন্য দূর করে: যাদের কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা রয়েছে তারা নিয়মিত ঢেঁড়স খেতে পারেন। কারণ এই সবজিতে থাকে প্রচুর ডায়েটারি ফাইবার। যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই কোষ্ঠকাঠিন্যসহ পেটের বিভিন্ন সমস্যায় ঢেঁড়স খেলে উপকার পাবেন।

ডায়াবেটিসে উপকারী: বর্তমানে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ডায়াবেটিস থেকে দেখা দিতে আরও আরও মারাত্মক সব অসুখ। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা জরুরি। এই রোগ থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত ঢেঁড়স খেতে পারেন। কারণ এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে কাজ করে।

কোলেস্টরল নিয়ন্ত্রণ করে: কোলেস্টরল নিয়ন্ত্রণ করতে ভূমিকা রাখে ঢেঁড়স। কারণ এই সবজিতে থাকে সলিউবল ফাইবার। এই ফাইবার কোলেস্টরল নিয়ন্ত্রণ করতে কাজ করে। আপনার খাবারের তালিকায় ঢেঁড়স রাখলে হার্ট ভালো রাখা সহজ হবে। তাই এই উপকারী সবজি নিয়মিত খাওয়ার অভ্যাস করুন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ