ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফুলকপি দিয়ে বানিয়ে ফেলুন পনিরের রেসিপি

প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২৩, ১৬:২৮

শীতকালে নানারকম সবজি আমাদের দেশে উৎপাদিত হয়। এসবের মধ্যে সবার আগে যে সবজিটি পাওয়া যায় তা হলো ফুলকপি। এরই মধ্যে বাজারে পাওয়া যাচ্ছে এসব ফুলকপি। এ সবজির যেমন রয়েছে উপকারিতা তেমনি খেতেও খুবই মজা।

বিশেষ্ণরা জানান, নিয়মিত ফুলকপি খেলে দেহের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ হয়। ফুলকপিতে রয়েছে প্রচুর ভিটামিন-সি। পাশাপাশি আছে ভিটামিন কে, ভিটামিন বি৬, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফাইবার, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজ। এত উপকারি সবজির সঙ্গে পনির যুক্ত করে তৈরি করে নিতে পারেন ফুলকপি পনিরের রেসিপি। যা খেতেও ভালো, আর পুষ্টিগুণও অনেক। তবে চলুন জেনে নেওয়া যাক রেসিপিটি-

ফুলকপির ফুলগুলো কেটে নিয়ে একটি বাটিতে পানি নিয়ে ভাপিয়ে নিন। পানিতে সামান্য লবণ দিয়ে দেবেন। এবার এর মধ্যে ফুলকপি দিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট। এরপর কড়াইতে ২ চামচ সরিষার তেল দিয়ে ওর মধ্যে ভাপিয়ে রাখা ফুলকপি দিন। ফুলকপির মধ্যে অল্প লবণ দিয়ে বাদামী করে ভেজে নিতে হবে। ফুলকপি ভেজে তুলে নিয়ে বাকি তেলে পনিরের টুকরো দিয়ে ভেজে নিতে হবে। পনিরে রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন। কড়াই থেকে পনির তুলে নিয়ে তাতে ১ চামচ তেল দিয়ে তার মধ্যে এক চামচ জিরে, আস্ত গরম মশলা- দারচিনি, এলাচ, লবঙ্গ, গোলমরিচ দিয়ে নেড়েচেড়ে নিতে হবে। টমেটো কুচি আর সামান্য লবণ দিয়ে ঢেকে দিন।

এবার টমেটো গলে গেলে আদা বাটা দিয়ে ভাজুন। বাটিতে হাফ চামচ হলুদ, মরিচের গুঁড়ো, জিরে-ধনে গুঁড়ো মিশিয়ে অল্প পানি দিয়ে গুলে মশলা তৈরি করে নিতে হবে। আদার কাঁচাগন্ধ গেলে মশলার মিশ্রণ দিয়ে দিন তরকারিতে। মশলা খুব ভালো করে কষাতে হবে। তেল ছাড়লে ২ চামচ টকদই ওর মধ্যে দিয়ে দিন। দই ভালো করে মিশলে একমুঠো মেথি শাক দিন। ভালো করে মিশিয়ে শাক একটু ভেজে নিন। এরপর কাঁচামরিচ, ফুলকপি দিয়ে কষিয়ে স্বাদমতো লবণ-চিনি ও গরম পানি দিন। এর সঙ্গে কুচি করে ক্যাপসিকাম মেশান। পানি ফুটে উঠলে ভেজে রাখা পনির দিয়ে মাখা মাখা করে নামিয়ে নিন। নামানোর আগে একটু গরম মশলা গুঁড়ো ছিটিয়ে দিন, চাইলে ঘি দিতে পারেন।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ