ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শীতে যেভাবে ঠোঁটের যত্ন নেবেন

প্রকাশনার সময়: ০৬ নভেম্বর ২০২৩, ২৩:১৬

শীতের সময় বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কম থাকে। ফলে বাতাস শুষ্ক থাকে। যার ফলে আমাদের ত্বক হয় খসখসে রুক্ষ। এ সময় অন্যান্য ত্বকের চেয়ে ঠোঁট সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এজন্য শীতে ঠোঁটের একটু বেশিই যত্ন নিতে হয়। এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার নানা উপায় বাড়িতেই রয়েছে।

জেনে নিন ঠোঁটের এ সমস্যা সমাধানে সহজ ঘরোয়া কিছু উপায়-

১. ঠোঁটের শুষ্কতা দূর করতে নিয়মিত ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। এটি ত্বককে কোমল করে এবং ত্বক শুষ্ক হয়ে যাওয়া থেকে রোধ করে। এ দুটি উপাদান একসঙ্গে ঠোঁটে ব্যবহার করা হলে ঠোঁটের জন্য উপকারীও হবে আবার ঠোঁট ফাটার সমস্যা থেকেও মুক্তি মিলবে।

২. ঠোঁটকে শুষ্কতার হাত থেকে বাঁচাতে প্রত্যেকদিন ঠোঁটে নারকেল তেল ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। এতে রয়েছে প্রচুর পরিমানে ফ্যাটি অ্যাসিড।

৩. অ্যালোভেরা সবসময়ই ত্বকের জন্য খুবই উপকারী। অ্যালোভেরা শুষ্ক ঠোঁটকে নমনীয় করতেও সাহায্য করে। রোজ ঠোঁটে অ্যালোভেরা জেল ব্যবহার করলে ঠোঁটের শুষ্কতাজনিত সমস্যা দূর হয়।

৪. দিনে ২ বার করে ঠোঁটে জলপাইয়ের তেল ব্যবহার করলে ঠোঁট কোমল এবং নমনীয় থাকে। অলিভ ওয়েল বা জলপাইয়ের তেলও ঠোঁট ফাটার সমস্যা দূর করতে খুবই উপকারী।

৫. মধু খুবই ভালো অ্যান্টি ব্যাক্টেরিয়াজাত পদার্থ। তাই মধুও ঠোঁটের জন্য অনেক উপকারী।

৬. সপ্তাহে কমপক্ষে এক বার নরম টুথব্রাশ বা পাতলা কাপড়ের টুকরো ভিজিয়ে ঠোঁটের উপর আলতো করে ঘষলে ঠোঁটের মৃত কোষ ঝরে যাবে৷

৭. সূর্যরশ্মিতেও ঠোঁটের খুব ক্ষতি হয়। তাই ঠোঁটে সানস্ক্রিন লাগালে ঠোঁট ভালো থাকে। কিন্তু, সানস্ক্রিনের এসপিএফ মাত্রা যেন ১৫ হয়।

৮. রাতে ঘুমনোর আগে অবশ্যই ঠোঁটে লিপ বাম দিতে হবে। সারা দিনে প্রতি দু’ঘণ্টা অন্তর লিপবাম ঠোঁটে দিন ৷ বিশেষ করে খাওয়ার পর এবং মুখ পরিষ্কারের পর এটা করতে ভুলবেন না৷

৯. ঠোঁটে বডি লোশন বা ময়েশ্চারাইজার না দেয়াই ভালো। ঠোঁটের জন্য আলাদা স্ক্রাবার, ক্রিম কিনতে পাওয়া যায়।

এ ছাড়াও কিছু বদঅভ্যাস থাকে যেমন- ঠোঁট কামড়ানো, ঠোঁটে থাকা কিউটিকলস তুলে ফেলা। এসব বাদ দিতে হবে। তা নাহলে কোনো যত্নই কাজে লাগবে না।

নয়া শতাব্দী/এসএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ